গাজায় এক কোটি লিটার জ্বালানি পাঠাচ্ছে ইরাক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৮ এপ্রিল ২০২৪, ১১:১৯ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ১৯:১৩

গাজা উপত্যকায় এক কোটি লিটার জ্বালানি পাঠানোর ঘোষণা দিয়েছে ইরাক। রোববার ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি বলেছেন, গাজার বাসিন্দাদের জন্য তার দেশ এক কোটি লিটার জ্বালানি পাঠাবে। এক বিবৃতিতে তিনি বলেন, গাজার আহত ফিলিস্তিনিদের গ্রহণ এবং তাদের সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ইরাক।

গাজা উপত্যকায় ছয় মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধে জ্বালানির তীব্র সংকট দেখা দিয়েছে। জ্বালানির অভাবে সেখানকার হাসপাতাল, পানি ব্যবস্থাপনা, বেকারি ও ত্রাণ কার্যক্রম প্রায় অচল হয়ে পড়েছে।

গত ৭ অক্টোবর সীমান্ত পেরিয়ে ইসরায়েলে ঢুকে এক হাজার ২০০ জনের বেশি মানুষকে হত্যা করে গাজার ক্ষমতাসীন শাসক গোষ্ঠী হামাস। একই সঙ্গে ওই দিন আরও ২৫০ জনের বেশি মানুষকে ধরে নিয়ে গাজায় জিম্মি করে রাখে গোষ্ঠীটি। এই হামলার প্রতিশোধে সে দিনই গাজা উপত্যকায় যুদ্ধ শুরু করে ইসরায়েলি বাহিনী। এই যুদ্ধে ইসরায়েলের নির্বিচার হামলায় ৩৩ হাজার ১৭৫ জনের বেশি ফিলিস্তিনি নিহত ও আরও ৭৫ হাজার৮৮৬ জন আহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। 

রোববার অবরুদ্ধ গাজা উপত্যকায় ছয় মাস ধরে চলা যুদ্ধে বিরতির লক্ষ্যে মিসরে আলোচনা শুরুর আগে দক্ষিণ গাজা থেকে আরও সৈন্য প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে বলে জানায় ইসরায়েল।

সূত্র: রয়টার্স।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত