দুর্ভোগ সীমাহীন

গাজায় একদিকে বোমাবর্ষণ অন্যদিকে শীতকালীন ভারী বৃষ্টি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ ডিসেম্বর ২০২৩, ১৫:১৪ |  আপডেট  : ২১ মে ২০২৪, ০৪:৩৩

একদিকে অব্যাহত ইসরায়েলি বোমাবর্ষণ অন্যদিকে রাতভর ভারী বৃষ্টি। রয়েছে ঠাণ্ডা বাতাস। এমন পরিস্থিতে গাজা উপত্যকায় বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের দুর্ভোগ বেড়েছে সীমাহীন। কারণ এরই মধ্যে তাদের বাড়িঘর ধ্বংস করা হয়েছে। এখন স্যাঁতসেতে তাঁবুর মধ্যে থাকতে বাধ্য হচ্ছেন তারা।

রাফায় তাঁবু দিয়ে বানানো একটি ক্যাম্পে দেখা গেছে, একটি ভয়ানক ভারী বৃষ্টির রাতের পর লোকজন নিজেদের স্থান গোছানোর চেষ্টা করছেন। পানি দূর করতে বালতিতে করে তারা বালু নিয়ে তাঁবুর ভেতর ও বাইরে ঢালছেন এবং ভেজা কাপড় টানাচ্ছেন।

কিছু পরিবারের কাছে উপযুক্ত তাঁবু থাকলেও অনেকেরই মূল সম্বল টারপলিন বা প্লাস্টিকের জিনিসপত্র, যা দিয়ে নিজেদের সুরক্ষার চেষ্টা করছেন। অনেক তাঁবুর কোনো গ্রাউন্ডশীট ছিল না, তাই বহু মানুষ ভিজে বালুতে রাত কাটান।

গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০ হাজারের কাছাকাছি।

অন্যদিকে গাজায় স্থল অভিযান পরিচালনা করতে গিয়ে এখন পর্যন্ত ১১৬ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। মঙ্গলবার এক দিনেই নিহত হয়েছেন ১০ জন।

এদিকে হামাসকে বাইরে বের করে নিয়ে আসতে গাজায় টানেলের মধ্যে পানি ঢালতে শুরু করেছে ইসরায়েল। প্রথমে সীমিত পরিসরে টানেলগুলোতে সমুদ্রের পানি ছাড়া হচ্ছে।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, এ ব্যবস্থা কার্যকর হবে কি না তা ইসরায়েল জানে না। তবে যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করে জানানো হয়েছে, যেসব টানেলে জিম্মিদের রাখা হয়েছে সেখানে পানি ঢালা হচ্ছে না। পরীক্ষামূলকভাবে কিছু টানেলে পানি প্রবেশ করানো হচ্ছে।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত