গাজার সবচেয়ে বড় হাসপাতালটি রক্ষা করতে হবে- বাইডেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২৩, ১১:৫৫ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ২১:৫১

গাজার সবচেয়ে বড় হাসপাতালটি রক্ষা করতে হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজে সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, আল শিফা হাসপাতালকে লক্ষ্য করে যেন ইসরায়েলি সেনারা সরাসরি হামলা না চালায়। এদিকে গাজার বৃহত্তম হাসপাতালের প্রবেশপথে এরই মধ্যে  ইসরায়েলি ট্যাংক পৌঁছে গেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। 

ওভাল অফিসে বাইডেন সাংবাদিকদের উদ্দেশ করে বলেন, আমার আশা থাকবে যে হাসপাতালগুলোতে ইসরায়েলিরা তাদের অনুপ্রবেশ কমাবে এবং এই বিষয় নিয়ে আমরা ইসরায়েলের সঙ্গে যোগাযোগ রাখব। এছাড়া জিম্মিদের মুক্তির বিষয়ে কাতারের সঙ্গে আলোচনা হচ্ছে বলে জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, আমি আশা রাখি হাসপাতালগুলো সুরক্ষিত থাকবে।  গাজার হাসপাতালে চরম দুর্দশার কথা চিকিৎসকরা বর্ণনা করার পর এমন মন্তব্য করেছেন বাইডেন। 

ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, গাজার আল শিফা হাসপাতালে বিদ্যুৎ এর অভাবে প্রতিদিন নবজাতকের মৃত্যু হচ্ছে। শুক্রবার থেকে ৬ নবজাতকসহ অন্তত ৩২ জন নিহত হয়েছেন। এছাড়া ইসরায়েলি হামলায় হাসপাতালের তিন নার্সের মৃত্যু হয়েছে। 

ইসরায়েল দাবি করছে হাসপাতালের নিচে হামাসের ভূগর্ভস্থ ঘাঁটি রয়েছে। তবে হামাস ও হাসপাতাল কর্তৃপক্ষ এ দাবি অস্বীকার করে আসছে। 
মঙ্গলবার রাতের সংবাদ সম্মেলনে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগরি বলছেন, হামাস যোদ্ধারা হাসপাতালে লুকিয়ে আছে, আমরা তা বিশ্বের কাছে তুলে ধরব।

এদিকে গত রবিরাব থেকে আল-শিফা, আল-কুদস এবং কামাল আদওয়ান হাসপাতালগুলোতে ইসরায়েলি হামলা এবং জ্বালানি ও ওষুধের অভাবের কারণে সেবা কার্যক্রম স্থগিত রয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী রোগীদের আল শিফা হাসপাতাল ছেড়ে অন্যত্র যাওয়ার কথা বলছেন। 

ফিলিস্তিন স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে,গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত অন্তত ১১ হাজার ২৪০ ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের মধ্যে ৪ হাজার ৬’শ জনের বেশি শিশু।

 

বাসস

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত