খালেদা জিয়ার বিদেশে চিকিৎসায় আইনগত সুযোগ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী 

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২১, ১৫:২০ |  আপডেট  : ১৭ এপ্রিল ২০২৪, ১৬:৪৩

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে তার ভাইয়ের করা আবেদনে আইন মন্ত্রণালয়ের পাঠানো মতামতে বলা হয়েছে, আইনগত কোনো সুযোগ নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনমন্ত্রী যেভাবে পর্যবেক্ষণ দিয়েছেন তাতে খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ নেই। সেজন্য তিনি বিদেশে যেতে পারবেন না। এটি এখন প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও কিছুদিন সময় লাগবে।

মঙ্গলবার বেলা পৌনে তিনটার দিকে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন তিনি।

লিভার সিরোসিস ছাড়াও আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগতে থাকা খালেদা জিয়াকে গত ১৩ নভেম্বর ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। উন্নত চিকিৎসার জন্য ৭৭ বছর বয়সী বিএনপি প্রধানকে বিদেশে নিতে তার পরিবার সরকারের কাছে আবেদন করে আসছে। খালেদার নেতৃত্বাধীন দল বিএনপিও একই দাবিতে নানা কর্মসূচি পালন করে আসছে।

সবশেষ গত ১১ নভেম্বর তার ভাই শামীম ইস্কান্দার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন। সেই আবেদনটি মতামতের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আবেদনের বিষয়ে আইনি মতামত দিয়ে ফের সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়।

আইন মন্ত্রণালয় থেকে পাঠানো মতামত তুলে ধরে মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়ার বিদেশ যাওয়ার ব্যাপারে কোনো সুযোগ নেই, সুতরাং তিনি বিদেশ যেতে পারবেন না।

খালেদা জিয়াকে বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দেওয়ার নির্দেশনা চেয়ে গত ২০ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। তিনি বলেন, ‘কারও প্ররোচণায় বা কারও স্বার্থে নয়, নিজের দায়িত্ব থেকে একজন অসুস্থ মানুষের মানবাধিকার রক্ষার জন্য এ রিট দায়ের করেছি।’

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত