কোপা আমেরিকার সেমিফাইনালে আর্জেন্টিনাকে পেল কানাডা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ জুলাই ২০২৪, ১১:৪৩ |  আপডেট  : ৬ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৪

শুরুটা হয় আর্জেন্টিনার বিপক্ষে হার দিয়ে। পরের দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে কানাডা।

সেখানে ভেনেজুয়ালের বিপক্ষে লড়াই করে ম্যাচজুড়ে। সমতায় নির্ধারিত সময় শেষ হলে টাইব্রেকারে গোলরক্ষক নৈপুণ্যে ফের সেমিফাইনালে আর্জেন্টিনার সামনে জেসে মার্চের শিষ্যরা।  

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের ম্যাচে আজ টেক্সাসের এটি অ্যান্ড টি স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার ভোরে শুরু হওয়া ম্যাচটিতে নির্ধারিত সময়ে ১-১ ব্যবধানে ড্র করে কানাডা ও ভেনেজুয়েলা। টাইব্রেকারে গড়ানো ম্যাচটি পরে ৪-৩ গোলে জিতে সেমিফাইনাল নিশ্চিত করে কানাডা।  

দারুণ শুরুর পর ত্রয়োদশ মিনিটেই এগিয়ে যায় কানাডা। ডান পায়ের দারুণ শটে লক্ষ্যভেদ করেন জ্যাকব শ্যাফেলবার্গ। ২৪তম মিনিটে তিনি আবারও সুযোগ পান। তবে বক্সের মাঝখান থেকে নেওয়া শট ঠেকিয়ে দেন ভেনেজুয়েলা গোলরক্ষক। প্রথমার্ধে দুই দলই লড়াই চালাতে থাকে সমানতালে। তবে কেউ আর গোল পায়নি।  

বিরতির পর ৫৮তম মিনিটে সমতায় ফিরতে পার ভেনেজুয়েলা। জেফেরসন সোটেল্ডোর ক্রস বক্স থেকে বাঁ পায়ে দারুণ এক শট নেন এডুয়ার্ড বেলো। তবে সেটি ঠেকিয়ে দেন কানাডার গোলরক্ষক। ছয় মিনিট পর ঠিকই সমতায় ফেরে ভেনেজুয়েলা। জন আরামবুরু থেকে আসা বল নিয়ন্ত্রণে নিয়ে বক্সের ৩৫ গজ বাইরে থেকে বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন সালোমন রন্দন। পরবর্তীতে আর কোনো গোল না হলে নির্ধারিত সময়ের পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে।  

সালোমনের পেনাল্টি দিয়ে শুরু হয় টাইব্রেকার। শুরুতেই তিনি সফল হন। কানাডার হয়ে জোনাথন ডেভিডও মিস করেননি পেনাল্টি। পরের পেনাল্টি মিস করেন দুদলের দুইজনই। এরপর আবারও দুই দলের দুইজনের পেনাল্টি সফল হয়। ৩-৩ সমতার পর ষষ্ঠ শটে ৯০তম মিনিটে বদলি নামা উইলকার আনহেল ব‍্যর্থ হলে সুযোগ আসে কানাডার সামনে। ঠাণ্ডা মাথার শটে ইসমায়েল কোনে জাল খুঁজে নিলে নিজেদের ফুটবল ইতিহাসে বড় এক প্রাপ্তির আনন্দে মেতে ওঠে কানাডা।  

ফাইনালে যাওয়ার লড়াইয়ে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে আগামী বুধবার আর্জেন্টিনার মুখোমুখি হবে কানাডা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত