কিমের সম্ভাব্য উত্তরসূরি তার ছোট মেয়ে, বলছে দক্ষিণ কোরিয়া গোয়েন্দা সংস্থা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ জানুয়ারি ২০২৪, ১০:৪৪ |  আপডেট  : ২ মে ২০২৪, ১২:৪৮

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তাঁর ছোট মেয়ে কিম জু আয়েকে তাঁর উত্তরসূরি করতে পারেন। দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা এনআইএস এমন আভাস দিয়েছে।তবে গোয়েন্দা সংস্থাটি বলেছে, কী হবে না হবে, তা এখনো পিয়ং ইয়ংয়ের উত্তরসূরিসংক্রান্ত পরিকল্পনার ওপর নির্ভর করছে।

ধারণা করা হয়, জু আয়ে উত্তর কোরীয় নেতার দ্বিতীয় সন্তান। তার বয়স ১০ বছরের মতো। ২০২২ সালের শেষের দিকে প্রথম জু আয়েকে জনসমক্ষে দেখা গিয়েছিল। উন ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং সামরিক কুচকাওয়াজ করার সময় আয়েকে তাঁর পাশে দেখা গেছে।

এনআইএস বলেছে, ‘কিম জু আয়ে প্রথম জনসমক্ষে আসার পর থেকে তার প্রতি সম্মানের মাত্রা এবং সরকারি তৎপরতা বিশ্লেষণের ভিত্তিতে বলা যায়, তার উত্তরসূরি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে আমরা সব ধরনের সম্ভাবনার ওপরই নজর রাখছি। কারণ, কিম জং–উনের বয়স এখনো কম, তাঁর বড় কোনো স্বাস্থ্য জটিলতা নেই এবং অনেকগুলো বিকল্প আছে।’

গত মাসে এক সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার একত্রকরণমন্ত্রীও কিমের মেয়েকে নিয়ে একই ধরনের ইঙ্গিত দিয়েছিলেন।উত্তর কোরিয়া বিষয়ক পর্যবেক্ষকেরাও বলেছেন, ২০২২ সালের নভেম্বরে প্রথম জনসমক্ষে আসার পর থেকে জু আয়েকে ‘রেসপেক্টেড’ (সম্মানীয়) হিসেবে সম্বোধন করা হচ্ছে। এর আগে তাকে স্নেহভাজন হিসেবে উল্লেখ করা হতো।

উত্তর কোরিয়ায় সবচেয়ে সম্মানিত মানুষদের জন্যই রেসপেক্টেড শব্দটি সংরক্ষিত। কিম জং–উনকে ‘রেসপেক্টেড কমরেড’ হিসেবে সম্বোধন করা হয়।

গত ডিসেম্বরে উত্তর কোরিয়ার হোয়াসং-১৮ আন্ত-উপমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় জু আয়েকে তার বাবা উনের সঙ্গে দেখা গেছে। গত নভেম্বরে মালিগইয়ং-১ গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণের সময়ও তাকে দেখা গেছে।

উত্তর কোরিয়ার নেতা কিম উন বরাবরাই তাঁর পরিবারের ব্যাপারে কঠোর গোপনীয়তা অবলম্বন করে থাকেন। বিশ্লেষকেরা বলছেন, মেয়ে যেন ক্ষমতা গ্রহণের আগেই নিজেকে প্রস্তুত করে নিতে পারে, তা নিশ্চিত করতেই হয়তো উন মেয়েকে আগেভাগেই জনসমক্ষে নিয়ে আসছেন।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত