কালকিনি উপজেলা মুক্ত দিবস পালিত

  শফিক স্বপন,মাদারীপুর প্রতিনিধি:

প্রকাশ: ৮ ডিসেম্বর ২০২১, ১৫:২৩ |  আপডেট  : ২১ জানুয়ারি ২০২২, ১৭:৫০

৮ ডিসেম্বর মাদারীপুরের কালকিনি উপজেলা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বাংলার বীরসেনানীদের হাতে পরাজিত হয়ে কালকিনি থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছিল পাকিস্তানী হানাদার বাহিনী। 

দিবসটি পালন করেছে উপজেলা প্রশাসন ও উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট। মুক্ত দিবস উপলক্ষে সকালে একটি বর্ণ্যাঢ্য আনন্দ র‌্যালী বের করা হয়। র‌্যালীটি কালকিনি উপজেলা প্রাঙ্গন থেকে শুরু হয়েছে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লে·ের সামনে এসে শেষ হয়। র‌্যালীতে নেতৃত্ব দেন কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপংকর ত ঙ্গ্যা। র‌্যালীতে বীরমুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন। 

কালকিনি উপজেলা হানাদার মুক্ত করতে মুক্তিযোদ্ধারা দীর্ঘ ৯ মাস উপজেলার বিভিন্নস্থানে পাকিস্তানী হানাদার বাহিনীর সাথে কয়েকটি সম্মুখ যুদ্ধসহ ১৫টি দুঃসাহসিক অভিযান চালায়। এসব অভিযানের মধ্যে ১৯৭১ সালের ৮ ডিসেম্বর উপজেলার প্রধান কেন্দ্রবিন্দু লালপোল পাকহানাদার বাহিনীর শক্ত ঘাঁটিতে মুক্তিযোদ্ধারা হামলা এবং পাকহানাদারবাহিনীর দখলে থাকা উপজেলার করিমগঞ্জবাজার ঘাঁটি গুড়িয়ে দেয় মুক্তিযোদ্ধারা। ফলে পাকবাহিনীর সদস্যরা পালিয়ে যেতে বাধ্য হয় এবং সেদিনই ৮ ডিসেম্বর কালকিনিকে হানাদার মুক্ত ঘোষণা করা হয়। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত