কাউনিয়ায় রাস্তার গাছ কাটার অভিযোগ

  কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ২২ মে ২০২১, ১৬:১৬ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০৮:০৯

কাউনিয়া উপজেলার নিজদর্পা গ্রামে সরকারী রাস্তায় ছায়া নীড় সমবায় সমিতির লাগানো গাছের মধ্যে তিনটি বড় বড় ইউক্যালিপটাস্ গাছ গোপনে কেটে আত্মসাত প্রচেষ্টার অভিযোগ ওঠেছে। 

অভিযোগে জানাগেছে উপজেলার টেপামধুপুর নিজদর্পা তেলি পাড়া গ্রামের কিছু বেকার যুবক ছায়া নীড় সমবায় সমিতি গড়ে তুলে সমিতির মাধ্যমে গ্রামীণ আড়াই কিলোমিটার রাস্তায় বন বিভাগ ও ইউনিয়ন পরিষদের সাথে ১৫/৩০ বছরের জন্য চুক্তি করে প্রায় সহস্রাধিক বনজ বৃক্ষ রোপন করে। গাছ গুলো পরিপক্ক না হতেই প্রভাবশালী মহলের ইন্দনে এলাকার আব্দুল কাদের, আমিনুল ইসলাম ও বেলাল হোসেন গত বৃহস্পতিবার প্রকাশ্য দিবালোকে বড় বড় তিন গাছ কেটে আত্মসাতের চেষ্টা চালায়। এরপর থানায় খবর দিলে ইউনিয়ন বিট পুলিশ ঘটনা স্থল পরিদর্শন করে এবং পুলিশ গত শুক্রবার গাছের ডুম (কাটা অংশ) গুলো উদ্ধার করে টেপামধুপুর ইউনিয়ন ভুমি অফিসে জমা দেন। গাছ গুলোর আনুমানিক ম‚ল্য ৩০ হাজার টাকা হবে। সমিতির সভাপতি সাইফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন সরকারের ও সমিতির অনুমোতি না নিয়ে গোপনে গাছ কেটে অপরাধ করেছে। গাছ কাটার ব্যাপারে আব্দুল কাদের জানান এলাকায় একটি ক্লাব ঘর করার জন্য গাছ কাটা হয়েছে। চুরির উদ্দেশ্য নয়। 

বিষয়টি এলাকাবাসী নির্বাহী অফিসার তাহমিনা তারিন কে জানালে তিনি সহকারী কমিশনার (ভুমি) মেহেদী হাসান কে ঘটনা স্থলে যেতে বলেন, তিনি ভুমি অফিসের লোক দিয়ে ঘটনা স্থল পরিদর্শন করান। এর আগেও এলাকায় এভাবে বেশ কিছু সরকারী রাস্তার গাছ খোয়া গেছে। এলাকাবাসীর দাবী এখনই গাছ কাটার লাগাম টেনে ধরা না হলে সরকারী রাস্তার গাছ রক্ষা করা যাবে না। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত