গ্রাম গুলোতে শুকুরের অবাধ বিচরণ

কাউনিয়ায় প্রাণী সম্পদ বিভাগের উদাসিনতা খুরা রোগ বৃদ্ধির শংকা

  সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৪ |  আপডেট  : ২৮ এপ্রিল ২০২৪, ২১:৩৪

রংপুরের কাউনিয়া উপজেলায় জনবসতিপূর্ণ এলাকায় অবাধে শুকুরের অবাধ বিচরণ ল¶্য করা যাচ্ছে। ফলে গরুর খুরা রোগ বৃদ্ধির আশংকা করছেন গরুর খামারীরা। 

সরেজমিনে দেখা গেছে রংপুরের পার্শের জেলা লালমনিরহাট এলাকার শুকুর পালনকারী একদল ডোম-ডাওয়াই শতশত শুকুর কে খাওয়ানোর জন্য কাউনিয়া উপজেলার বিভিন্ন গ্রামে নিয়ে গিয়ে ক্ষেতে খামারে, রাস্তার ধারে ছেড়ে দিয়ে চড়ানোর নামে এলাকার পরিবেশ নষ্ট করছে। যে এলাকায় শুকুর চড়ানোর জন্য নিয়ে যাওয়া হয়, সে এলাকায় মানুষ দুর্গদ্ধে থাকতে পারে না। নাকে মুখে রুমাল দিয়ে পথ চলতে হয়। অনেক গরুর খামারী বলেছেন যে এলাকা দিয়ে শুকর চড়ান হয় সেই এলাকায় বেশী গরুর খুরা রোগ দেখা দেয়। বর্তমানে চর নাজির দহ এলাকা সহ কয়েকটি স্থানে কয়েকশ শুকুর নিয়ে একটি শুকুর পালনকারী দল তিস্তার চরে তাবু গেড়ে অবস্থান করে শুকুর চড়াচ্ছে। ফলে ওই এলাকায় সাধারন মানুষ পেটের পিড়া সহ নানা রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। 

উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মনোজিৎ কুমার সরকার এর কাছে জানতে চাইলে তিনি জানান, যে এলাকা দিয়ে শুকুর চড়ে সে এলাকায় খুড়া রোগের প্রাদুর্ভাব বেশি দেখা যায়। গরুর একবার ঘুরা রোগ হলে বাঁচানই দায় হয় অনেক সময়। এছারা দুধের গরুর দুধ কমে যায়। আমাদের দেশে এগুলো নিয়ন্ত্রনে তেমন কোন আইনের প্রয়োগ হয় না। এব্যাপারে জনগনকেই সচেতন হতে হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত