গ্রাম বাংলার ঐতিহ্য

কাউনিয়ায় নৌকা তৈরিতে ব্যস্ত সময় পাড় করছে মিস্ত্রিরা

  সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ২৭ জুলাই ২০২২, ১৯:৩০ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ০২:১৬

কাউনিয়া উপজেলার বিভিন্ন এলাকায় মৌসুমি ডিঙ্গি নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন মাঝি ও মিস্ত্রিরা। বর্ষা মৌসুমে নিচু এলাকার লোকজনকে ঘর থেকে বের হতে আর মাঝিদের মাছ ধরার জন্য প্রয়োজন হয় নৌকার। এ কারণে বর্ষা মৌসুমে কদর বেড়ে যায় নৌকার। আবহমানকাল থেকে বর্ষা মৌসুমে তিস্তার চরা লের মানুষ ও মাছ ধরে জীবিকা নির্বাহকারী মাঝিরা নৌকা ব্যবহার করে আসছে। বর্ষার পানিতে যখন খাল-বিল ও বাড়ির চারপাশ থৈথৈ করে, তখন মানুষজন নৌকার মাধ্যমে বিভিন্ন জায়গায় যাতায়াত করে। উপজেলার চরা লের বাসিন্দারা নৌকার মাধ্যমে খেয়া পার হয়ে এক গ্রাম থেকে অন্য গ্রাম, স্কুল-কলেজ, হাট-বাজারে যাতায়াত করে থাকেন। এ সময় কৃষকরা তাদের কৃষিপণ্য বহনে নৌকাই ব্যবহার করেন।

সরেজমিন তিস্তা নদী এলাকা ঘুরে দেখা গেছে, উপজেলার কাঠমিস্ত্রিরা এখন নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। উপজেলার বিভিন্ন হাট-বাজার ও নদীর পাশে নৌকা তৈরি ও বিক্রি করতে দেখা যায়। বালাপাড়া ইউনিয়নের নিজপাড়া গ্রামের শুরেস জানান, নৌকা তৈরি তাদের পারিবারিক পেশা। ছোটবেলা থেকেই নৌকা তৈরির কাজ করছেন তিনি। বর্ষা এলেই নৌকা তৈরির কাজ কিছুটা বাড়ে। নৌকা তৈরীরর কারিগড় মানিক জানান, নৌকা তৈরিতে বিশেষ কোনো কাঠ নির্দিষ্ট ভাবে ব্যবহার হয় না। আগে ভালো ভালো কাঠ দিয়ে নৌকা তৈরি করা হতো। এখন কড়ই, চাম্বল ও মেহগনি দিয়েই বেশি নৌকা তৈরি করা হয়। নৌকা তৈরিতে কাঠ ছাড়াও মাটিয়া তৈল, আলকাতরা, তারকাঁটা, গজাল, পাতাম ইত্যাদি লাগে, যা নৌকাকে দীর্ঘদিন টেকসই রাখে। একটি ছোট নৌকা তৈরিতে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হয়। 

কাউনিয়ায় উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা তারিন বলেন, কাউনিয়ায় নৌকা নির্মাণ ও ব্যবহারের সুদীর্ঘকালের ঐতিহ্য রয়েছে। ঐতিহ্যবাহী এ বাহনকে ধরে রাখতে এবং নির্মাণ শ্রমিকদের টিকিয়ে রাখতে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত