বাদামসহ ফসলের ক্ষতি

কাউনিয়ায় আগাম বন্যার পদধ্বনি

  সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি

প্রকাশ: ১৭ মে ২০২২, ১৯:২৬ |  আপডেট  : ২ মে ২০২৪, ০৫:৩১

কাউনিয়ায় তিস্তা নদীতে দুই দফা পানি বৃদ্ধির ফলে চরাঞ্চলের কৃষকের উর্তি ফসলের ব্যাপক কক্ষি হয়েছে। গত কয়েকদিনের টানা বৃষ্টি ও ভারতের উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে আগাম বন্যার পদধ্বনি শোনা যাচ্ছে। এভাবে বৃষ্টি ও উজানের পানি নেমে আসলে আগামী দুই চার দিনের মধ্যে তিস্তার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। এজন্য পানি উন্নয়ন বোর্ড সর্তকতা জারি করে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, ত্রাণ বিভাগ ও স্থানীয় জনপ্রতিনিধিদের বার্তা দিয়েছে। স্থানীয় কৃষি বিভাগ চরাঞ্চলের কৃষকদের ভুট্টা, ধান কেটে ঘরে তোলার জন্য পরামর্শ দিচ্ছেন। পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানাগেছে কাউনিয়া পয়েন্টে পানি প্রবাহ ছিল ২৯ দশমিক ৭৯ সেন্টিমিটার। এটি আরও বাড়তে পারে বলে ধারনা করছেন তারা। পানি উন্নয়ন বোর্ড পানি বৃদ্ধি পাওয়ার বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানিয়েছেন সতর্কতা মূলক ব্যবস্থা নেয়ার জন্য। 

জানাগেছে ডালিয়া পয়েন্টে ৪৪টি গেট খুলে রাখা হয়েছে। আগামী দুইদিন ভারি বৃষ্টিপাত ও উজানের ঢলে আগাম বন্য পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে ধারনা করা হচ্ছে। বালাপাড়া ইউপি চেয়ারম্যান আনছার আলী বলেন, পানি উন্নয়ন বোর্ডের বার্তার কথা শুনেছি। চরের মানুষজন কে চরের ফসল কাটতে পরামর্শ দিচ্ছি। তিনি আরও বলেন, কদিন আগে পানি বৃদ্ধি পাওয়ায় তার ইউনিয়নে অনেকের ফসল ও ঘরবাড়ি ¶তিগ্রস্থ হয়েছির। সেই দুর্ভোগ এখনো কাটেনি। তার ওপর আবার তিস্তায় পানি বৃদ্ধি পেয়ে চরের অধিকাংশ বাদাম ক্ষেতসহ বেশ কিছু ফসল নষ্ট হয়ে গেছে। আগাম বন্যা হলে মানুষের দুর্ভোগের শেষ থাকবেনা। রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব বলেন, আগামী দুইদিন ভারি বর্ষণ ও উজানের ঢলে তিস্তায় পানি বৃদ্ধি পেতে পারে। কৃষি কর্মকর্তা শাহানাজ পারভীন জানান, তিস্তা নদীতে পানি বৃদ্ধির ফলে চরের কিছু জমি পানিতে নিমর্জিত হয়েছে। যদি পানি ২/৪দিনের মধ্যে নেমে যায় তবে বাদামের তেমন ক্ষতি হবে না। 

কাউনিয়া উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা তারিন বলেন তিস্তা নদীতে পানি বৃদ্ধির বিষয়টি আমরা নজরদারীতে রেখেছি। বেশী সমস্যা দেখা দিলে ব্যবস্থা নেয়া হবে। কাউনিয়ায় প্রতিবছর শতশত একর জমি নদী ভাঙ্গনে মানুষ নিঃস্ব হচ্ছে। এই অভিশাপ থেকে মুক্তির জন্য আগামী বাজেটে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে অর্থ বারাদ্দ প্রদানের দাবি জানান হয়। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত