কষ্ট হলেও পর্তুগালের জয়, বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের ড্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০২১, ১৫:০৫ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ০১:৪০

বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ২০২২ সালের আসরে শিরোপা ধরে রাখার মিশন শুরু হয়েছে তাদের ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাই দিয়ে। যদিও সেই মিশনের শুরুটা মোটেও ভালো হয়নি তাদের। ঘরের মাঠে ইউক্রেনের সঙ্গে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে কিলিয়ান এমবাপ্পেরা। কঠিন পরীক্ষা দিতে হয়েছে পর্তুগালকেও। ‘দুর্বল’ প্রতিপক্ষ আজারবাইজানের বিপক্ষে জিততে রীতিমতো ঘাম ঝরাতে হয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোদের। ১-০ গোলের জয়টা এসেছে আত্মঘাতী থেকে।

স্তাদ ডু ফ্রান্সের ম্যাচ দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করেছে ফ্রান্স। প্রতিপক্ষ ইউক্রেনকে এই মাঠেই গত বছরের অক্টোবারে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছিল তারা। আত্মবিশ্বাসের ছিল ভরপুর। কিন্তু মাঠের খেলায় দেখা মিললো অন্য দৃশ্য। বল পজেশন নিজেদের কাছে রেখে শটের পর শট করে গেছে, তবে কাঙ্ক্ষিত লক্ষ্য খুঁজে পায়নি। তাই আতোঁয়া গ্রিজমানের গোলে এগিয়ে যাওয়ার পরও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের সর্বনাশ হয়েছে আত্মঘাতী গোলে।

ম্যাচের শুরুতে ভেসে উঠেছিল ফ্রান্সের জয়ের ছবি। ১৯ মিনিটেই যে তারা এগিয়ে গিয়েছিল গ্রিজমানের চমৎকার গোলে। ইউক্রেনের এক ডিফেন্ডার বল ‘ক্লিয়ার’ করার চেষ্টা করলেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। বল পেয়ে জায়গা বানিয়ে ডি বক্সের বাইরে থেকে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন বার্সেলোনা ফরোয়ার্ড।

ওই লিড ধরে রেখে প্রথমার্ধে শেষ করা ফ্রান্স বিরতির পর খায় ধাক্কা। রক্ষণ সামলাতেই বেশিরভাগ সময় ব্যস্ত থাকা ইউক্রেন ম্যাচে ফেরে আত্মঘাতী গোলে। সফরকারী দলের সিদরচুকের শট প্রেসনেল কিম্পেম্বের পায়ে লেগে দিক পাল্টে জড়িয়ে যায় জালে। এরপর চেষ্টা করেও আর ব্যবধান বাড়াতে পারেনি ফ্রান্স। তাই বিশ্বকাপ বাছাইয়ের শুরুটা হয়েছে তাদের হোঁচট খেয়ে।

এদিকে বড় বাঁচা বেঁচে গেছে পর্তুগাল। শক্তির দিক থেকে অনেক পিছিয়ে র‌্যাংকিংয়ের ১০৮ নম্বরে থাকা আজারবাইজানের বিপক্ষে হেসেখেলে জিতবে পর্তুগিজরা, সেটাই ছিল প্রত্যাশা। কিন্তু জয়টা সহজে আসেনি। ৩ পয়েন্ট পেতে হয়েছে তাদের আত্মঘাতী গোলে।

ম্যাচটি হওয়ার ছিল পর্তুগালের মাঠে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সরিয়ে নেওয়া হয় ইতালির তুরিনে। জুভেন্টাসে স্টেডিয়ামের খেলায় আক্রমণের পর আক্রমণ চালিয়েও সাফল্য পায়নি পর্তুগিজরা। ৩৭ মিনিটে পাওয়া আত্মঘাতী গোলটাই বাঁচিয়েছে রোনালদোদের।

জয় দিয়ে বাছাই শুরু করেছে বেলজিয়ামও। ঘরের মাঠে তারা ৩-১ গোলে হারিয়েছে ওয়েলসকে। তবে হেরে গেছে নেদারল্যান্ডস। তুরস্কের মাঠে ডাচরা হেরেছে ৪-২ গোলে।  

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত