কলকাতায় ড্রোন ওড়ানোয় দুই বাংলাদেশি যুবক গ্রেফতার

  কলকাতা হতে সংবাদদাতা

প্রকাশ: ১৩ আগস্ট ২০২২, ১৯:৪০ |  আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ১৩:০৮

ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী শহর কলকাতায় ড্রোন ওড়ানোয় দুই বাংলাদেশি যুবককে গ্রেফতার করা হয়েছে। শহরের সংরক্ষিত এলাকায় ড্রোন উড়িয়ে ভিডিও করার অভিযোগে বৃহস্পতিবার (১১ আগস্ট) তাদের আটক করে কলকাতা পুলিশ। ‌

মোহাম্মদ সিফাত হোসেন ও মো. জিল্লুর রহমান নামে ওই দুই যুবকের বাড়ি রাজশাহী জেলায়। দুজনেরই বয়স ৩০ বছরের নিচে। বৃহস্পতিবার বিকেলে কলকাতার ফোর্ট উইলিয়াম এলাকা থেকে ওই দুই যুবককে আটক করা হয়। ‌আটকের পর তাদের পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। বাংলাদেশি হলেও তাদের কাছে বৈধ কোনো কাগজপত্র পাওয়া যায়নি বলে জানিয়েছে পুলিশ।

কলকাতা হেস্টিং থানার পুলিশ জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতরের ২০০ মিটারের মধ্যে ড্রোন উড়িয়ে ভিডিও করছিলেন তারা।

বিষয়টি স্থানীয় গোয়েন্দাদের নজরে এলে তাদের জিজ্ঞাসাবাদ করে জানা যায়, তারা দুজনই বাংলাদেশি। তবে বাংলাদেশ থেকে ভারতে আসার বৈধ কোনো পাসপোর্ট ছিল না। ‌যে ড্রোনটি দিয়ে তারা ভিডিও করছিলেন, সেটা চীনের তৈরি।

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট। ‌দিবসটি সামনে রেখে ভারতজুড়ে নাশকতার আশঙ্কায় সতর্কতা জারি করা হয়েছে। এমন সময় দুই বাংলাদেশি যুবকের কলকাতার সংরক্ষিত এলাকায় ছবি তোলা নিয়ে প্রশ্ন ওঠে। তবে জিজ্ঞাসাবাদে ওই দুই যুবক জানিয়েছেন, তারা ফেসবুক ও ইউটিউব কনটেন্ট বানানোর জন্য ভিডিও করছিলেন।

গোয়েন্দারা বলছেন, তাদের এই বক্তব্যের সত্যতা খুঁজে পাওয়া যায়নি। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ১৮৮, ২৮৭, ২৬৮ ও ৩৩৬ আইপিসি ধারায় মামলা দেয়া হয়েছে। ‌একই সঙ্গে অনুপ্রবেশের অভিযোগে ফরেনারস অ্যাক্ট ১৪সি ১৪বি ধারায়ও মামলা করা হয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত