কর্মময় জীবন হোক সুস্থ্য সুন্দর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২২, ১৪:৩৯ |  আপডেট  : ২৯ নভেম্বর ২০২২, ০১:২১

কর্মময় জীবনে অফিসের চাপ অথবা দিনভর কাজ করার পর ক্লান্তির মতো হাজারটা কারণে ডায়েট প্ল্যান ঠিকঠাক মতো মেনে চলা হয় না আমাদের। ফলে বয়সের সঙ্গে সঙ্গে মেদ ও নানা রকম অসুখ শরীরে বাসা বাধে। বয়সের ছাপটাও যেনো একটু বেশিই নজরে পড়তে থাকে। কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস মেনে চললে ব্যস্ততার মধ্যেও দিব্যি থাকতে পারবেন সুস্থ ও ফিট।

এছাড়া নানানমুখী কাজের দৌড়ে সকালের ব্রেকফাস্ট এড়িয়ে যান অনেকেই। যা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। সকালে ভারি নাস্তা করাটা স্বাস্থ্য রক্ষায় অত্যন্ত জরুরী। এতে অনেকক্ষণ ধরে পেট ভর্তি থাকে। কাজের এনার্জিও পাবেন দিনভর।

তাই স্বাস্থ্যকর স্ন্যাকস রাখুন সবসময়। ক্ষুধা পেলে রাস্তার ফাস্টফুড বা জাঙ্ক ফুড না খেয়ে স্বাস্থ্যকর স্ন্যাকস খান। যেমন খেজুর, আখরোটের মতো ড্রাই ফ্রুটস, শুকনো মুড়ি, চিড়া ভাজা, সেদ্ধ ভুট্টা প্রভৃতি মজুদ রাখুন অফিসের টেবিলে।

অফিস থেকে ফেরার পথে দু'টো স্টপেজ আগে নেমে হেঁটে ফিরুন বাড়িতে। অনেকটাই হাঁটাচলা হবে এতে। কাছাকাছি দূরত্ব হলে হেঁটেই যাওয়া-আসা করুন অফিসে।

এছাড়া শরীরকে সচল রাখতে একই ভঙ্গিতে অনেকক্ষণ বসে কাজ করবে না। মাঝে মধ্যে ৫ কিংবা ১০ মিনিটের বিরতি নিয়ে এদিক-ওদিক হেঁটে আসুন। সারাদিন পানি পান করবেন প্রচুর পরিমাণে। নিরাপদ পানি শরীরকে সতেজ রাখতে সাহায্য করে। পাশাপাশি খাবার হজমও হয় চটজলদি গতিতে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত