করোনাকাল বিচিত্র জীবন 

  অভিজিৎ বড়ুয়া অভি

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২১, ১৩:২০ |  আপডেট  : ১৭ মে ২০২৪, ০৪:১৬

সাগর পাড়ের এই শহর।  সাগরধারে সৈকতনগরী। শৈলী মৈনাকগীর। করোনাকাল। নিস্তব্ধ সৈকত। সাগরলতার রূপ। লাল কাঁকড়ার অবাধ বিচরণ। মৈনাকগীর মেঘরাজের উন্মোক্ত প্রবাহ। ঝাউবিথীকার দোলদোল দোলা। রাস্তার পাশে বহুতল ফ্ল্যাটের জানলার ধারে। লেখার টেবিলে। দোয়াতকালির লেখার খাতার ক্যানভাসে লাল নীলবর্ণ।

জানলার ধারে। প্রবাহিত মিষ্টি মধুর সমীরণ। আদিত্য তপ্ত আদীপ্ত। দেখি ঐ রাস্তায় ছুটে চলে কিছুক্ষণ পরপর সাইরেণ বাজিয়ে অ্যাম্বুল্যান্স। বুকের গহীনে দুশ্চিন্তার বাসর। হয়তো কোন স্বজন বা পরিচিত জন বা অপরিচিত। হয়তো শেষ সংগ্রাম। এতটুকু নিশ্বাস সংগ্রাম। হাসপাতাল থেকে হাসপাতাল।

সৃষ্টির প্রকৃতির এই বিশাল অক্সিজেন ভান্ডার। তার মাঝেও অক্সিজেন বড়ই অভাব। শ্বাস নিতে কষ্ট মৃত্যুর প্রহর। মৃত্যুর মিছিল। ঐ দূর রাস্তার রিক্সা চালক । বড় ক্লান্ত। হয়তো ক্ষুধার্ত। কষ্টে টেনে নিয়ে চলে জীবন না জীবিকা? বেঁচে থাকা যেন বড় দায়। করোনাকাল। আর কত সময়। আর কত কাল মৃত্যুর মিছিল। আর কত কাল গুনতে হবে সংখ্যা, মৃত্যুর সংখ্যা। আতঙ্কিত। বয়ে চলতে হবে জীবন জীবিকার বেঁচে থাকার আতঙ্ক। কখন, আর কতকাল পর আবার মুক্ত ভাবে আতঙ্কিত না হয়ে শ্বাস নেবো। মুক্ত পৃথিবীর মুক্ত সমীকরণে। আর কত দূর। হিমালয়ের পর্বত শ্রেণির অন্নপূর্ণার কৈলাশের উপর দাঁড়িয়ে বুক ভরে শ্বাস নেবো। দেখবো করোনা মুক্ত নতুন সূর্যোদয়ের হরেক রঙের বিচ্ছুরন। কত সময় আর কতকাল পর??

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত