কবি হাসানআল আব্দুল্লাহ পেলেন আন্তর্জাতিক কবিতা পুরস্কার ইয়ানিসুস 

  নিউ ইয়র্ক প্রতিনিধি

প্রকাশ: ২৮ অক্টোবর ২০২১, ২১:২০ |  আপডেট  : ১ মে ২০২৪, ০৭:১৭

পোলিশ রাইটার্স ইউনিয়নের দেয়া আন্তর্জাতিক কবিতা পুরস্কার ‘ইয়ানিসুস’-এ ভূষিত হলেন কবি হাসানআল আব্দুল্লাহ। ষোড়শ শতাব্দীর ল্যাটিন কবি ইয়ানিসুসের নামে দেয়া এই পুরস্কারের অন্য নাম ‘ক্লেমেন্স ইয়ানিস্কি প্রাইজ।‘ হাসানআল আব্দুল্লাহর সাথে ইজরায়েলের কবি আমির অরও এই পুরস্কার পেলেন। পুরস্কার দেয়া হলো 'for a great contribution to world poetry!' পোজন্যান শহরে অনুষ্ঠিত চার দিনের আন্তর্জাতিক কবিতা উৎসবে আমন্ত্রিত কবি হিসেবে যোগ দেন কবি হাসানআল আব্দুল্লাহ। অনুষ্ঠানের তৃতীয় দিনে তাঁর হাতে এ পুরস্কার তুলে দেন বোডগোস শাখা রাইটর্স ইউনিয়ন প্রেসিডেন্ট কবি ডারিউস টমাস লেবিয়ডা। 

পুরস্কার হাতে নিয়ে কবি সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, “২৫ বছর আগে আমি গণিতে পিএইচডি না করে কবিতা লেখায় নিজেকে নিয়োজিত করেছিলাম। এখন মনে হচ্ছে আমার সেদিনের সিদ্ধান্ত ঠিক‌ই ছিলো।“ 

উৎসবে কবির একটি বই ‘আন্ডার দ্যা থিন লেয়ারস অব লাইট'-এর পোলিশ সংস্করণ প্রকাশ পায়। তাছাড়া উৎসব উপলক্ষ্যে প্রকাশিত তিনটি সংকলনেই তাঁর কবিতা বাংলা-পোলিশ-স্প্যানিশ-ব্রেইল চার পদ্ধতিতে বিশেষ গুরুত্বের সাথে ছাপা হয়। বাংলাদেশ ও ইজরায়েল ছাড়াও এই অনুষ্ঠানে অংশ নেন ইটালি, গ্রীস, জার্মানি, প্যালেস্তাইন, ইউক্রেন, বেলজিয়াম ও পোল্যান্ডের খ্যাতিমান কবি ও অনুবাদক। উল্লেখ্য ২০১৬ সালে কবি হাসানআল আব্দুল্লাহ ‘হোমার ইয়োরোপিয়ান কবিতা পুরস্কার’-এ ভূষিত হন। 

তিনি একাধিকবার পোল্যান্ডে কবিতা উৎসবে আমন্ত্রিত হয়েছে। আমন্ত্রিত হয়েছেন গ্রীস ও চীন কবিতা উৎসবেও। তাঁর কবিতা অনূদিত হয়েছে দশের অধিক ভাষায়। তাইওয়ান থেকে চাইনিজ ভাষায়ও তার বই প্রকাশ পেয়েছে। তাঁর প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪৯। তিনি আন্তর্জাতিক দ্বিভাষিক কবিতা পত্রিকা ‘শব্দগুচ্ছ’ সম্পাদক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত