কবি রেজাউদ্দিন স্টালিনের নিকোলাই গোগোল ট্রায়াম্ফ আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্তিতে সংবর্ধনা অনুষ্ঠিত

  সংবাদ বিজ্ঞপ্তি 

প্রকাশ: ২৬ আগস্ট ২০২২, ০৯:৫৯ |  আপডেট  : ২৪ মার্চ ২০২৪, ১৭:১১

কবি রেজাউদ্দিন স্টালিনের নিকোলাই গোগোল ট্রায়াম্ফ আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্তি উপলক্ষ্যে ২৫ আগস্ট বৃহস্পতিবার  বিকাল ৫ টায় পরীবাগস্থ সংস্কৃতি বিকাশ কেন্দ্রে মনন সাহিত্য আসর এবং সুবর্ণগ্রাম এর উদ্যোগে এক মনোজ্ঞ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিশিষ্ট কবি জাহিদুল হক।সম্মানিত অতিথি ছিলেন ড.মাহবুব হাসান, কবি শাহীন রেজা,কবি জুয়েল মাজহার,  কবি কবীর হোসেন তাপস,কবি সৌমিত্র দেব,কবি আসাদ কাজল,কবি জাহানারা বুলা, কবি ফরিদ ভূঁইয়া,কবি নূর মোহাম্মদ,জনাব আহমেদ লিপু, বাচিকশিল্পী মিতা আফরোজ,  মুনা চৌধুরী  প্রমুখ বিশিষ্টজন।

সভাপতি  বলেন রেজাউদ্দিন স্টালিন বাংলাভাষার শক্তিমান কবি। তার কবিতা সর্বজনীন।অন্যায়ের বিরুদ্ধে কথা বলা তার কবিতার বড় বৈশিষ্ট।তিনি সারাবিশ্বর কবিতা পাঠকের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছেন। ড.মাহবুব হাসান বলেন -স্টালিনের কবিতার বৈশ্বিকদৃষ্টি তাকে গোগোল পুরস্কার এনে দিয়েছে।  কবি শাহীন রেজা বলেন - রেজাউদ্দিন স্টালিন আমাদের গর্ব করার, আমাদের অহংকার করার জায়গা তৈরি  করে দিয়েছে।আজ সারা বিশ্বে তার কবিতা বাংলাভাষাকে নিয়ে গেছে। আমরা আরো বড় স্বীকৃতির অপেক্ষায়।

কবি জুয়েল মাজহার বলেন- কবিদের প্রশিক্ষক নেই,তারা নিজেরাই নিজের শিক্ষক।রেজাউদ্দিন স্টালিন নিজস্ব স্বর তৈরি করতে পেরেছেন বলেই-পাঠক পড়ে বুঝতে পারে এটি স্টালিনের কবিতা।আমাদের কবিতাকে স্টালিন অনেকদূর গেছে তা আমরা বুঝতে পারি তার নিকোলাই গোগোল ট্রায়াম্ফ পুরস্কার প্রাপ্তির ভেতর দিয়ে।আসাদ কাজল বলেন মহাকাল বড় নির্মম, কালের যাত্রায় যে টেকে সেই কবি হিসেবে থেকে যান।

রেজাউদ্দিন স্টালিন সেই টিকে যাওয়ার শর্তপূরণে সক্ষম।কবি সৌমিত্র দেব  বলেন আমরা আনন্দিত একদিন রেজাউদ্দিন স্টালিন বাংলাদেশের হয়েও সারাবিশ্বের কবি হবেন, ইতিমধ্যে বেশ সমাদৃত হয়েছেন ৪২ টি ভাষায় অনুবাদের মাধ্যমে। তার গ্রন্থ সংখ্যা শতাধিক।

কবি বন্ধু কবীর হোসেন তাপস বলেন - অনেক অল্প বয়সে স্টালিন  পেয়েছেন বাংলা একাডেমিসহ দেশি-বিদেশি অনেক সম্মাননা ও পুরস্কার।আমার পরিচয় বিদিত হোক আমি স্টালিনের বন্ধু।   

আবৃত্তিশিল্পী মুনা চৌধুরী  বলেন- কবিতার পাশাপাশি তিনি একজন সফল মিডিয়া ব্যক্তিত্ব। কবিতা বিষয়ে তার মৌলিক চিন্তা আমাদের আলো দেয়।তিনি একজন অসাধারণ বাগ্মী।

আবৃত্তিকার ও কবি জাহানারা বুলা বলেন- রেজাউদ্দিন স্টালিন  বাংলা কবিতার আন্তর্জাতিক কণ্ঠস্বর।

অনুষ্ঠান উপস্হাপনা করেন মননের এডমিন কথাশিল্পী খালিদা তালুকদার।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত