কবর দিতে গিয়ে বৃদ্ধাকে জীবিত উদ্ধার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৩ |  আপডেট  : ১৬ মার্চ ২০২৪, ১৭:৫১

প্রতীকী ছবি


জীবিত মানুষকে মৃত ঘোষণার বিষয়টি নতুন কিছু নয়। সম্প্রতি ৬৬ বছরের এক বৃদ্ধাকে মৃত ঘোষণা করে এই ঘটনার পুনরাবৃত্তি ঘটালো যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের বিশেষায়িত চিকিৎসা কেন্দ্র গ্লেন ওকস। এই অপরাধে ১০ হাজার মার্কিন ডলার জরিমানা গুনতে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

বুধবার (১ ফেব্রুয়ারি) আইওয়া পরিদর্শন ও আপিল বিভাগ এক প্রতিবেদনে এ তথ্য জানায়। শেষকৃত্যের জন্য তার মরদেহ 'ডেড বডি ব্যাগে' করে নিয়ে যাওয়া হচ্ছিল। হঠাৎ শ্বাস নেওয়ার জন্য তাকে হাঁস-ফাঁস করতে দেখে কবরস্থানের কর্মীরা। পরে ওই ব্যাগ থেকে তাকে জীবিত অবস্থায় পাওয়া যায়

আলঝেইমার্স রোগে দীর্ঘদিন ধরে ভুগছিলেন তিনি। আলঝেইমার্সে আক্রান্ত রোগীর স্মৃতিশক্তি কমে যায় এমনকি বিষন্নতায় ভোগে। এই বৃদ্ধা খিঁচুনি ও ফুসফুসের সমস্যায়ও ভুগছিলেন বলে জানা গেছে।  

বিজ্ঞাপন

চিকিৎসা কেন্দ্রের এক কর্মী তদন্তকারীদের জানান, গত ৩ জানুয়ারি হঠাৎ তার হৃদস্পন্দন পাওয়া যাচ্ছিল না। প্রায় ৯০ মিনিট পর্যবেক্ষণের পর তাকে মৃত ঘোষণা করা হয়। কবরস্থানে নিয়ে যাওয়ার আগেও জীবিত থাকার কোনও ইঙ্গিত পাওয়া যায়নি বলেও জানান তিনি।

কবরস্থানে কর্মীরা তাকে ব্যাগ থেকে বের করে জীবিত পেয়ে জরুরি হেল্পলাইন ৯১১-এ কল করে। শ্বাস নিলেও কথা বলা বা আর কোনও সাড়া পাওয়া যায়নি তার। পাশের একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়। এই ঘটনার দুই দিন পর সত্যি সত্যিই মারা যান তিনি।

তবে বৃদ্ধাকে মৃত ঘোষণার আগে প্রয়োজনীয় সেবা দেওয়ার বিষয়ে চিকিৎসা প্রতিষ্ঠানটি যথাযথ প্রমাণ দিতে ব্যর্থ হলেও স্থানীয় পুলিশ কোনও পদক্ষেপ নেয়নি।

সূত্র: টাইমসনাও

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত