সহজে ও স্বাচ্ছন্দ্যে তৈরি করুন স্বাস্থ্যকর খাবার

কনভেকশন মাইক্রোওয়েভ ওভেন – আপনার রান্নাঘরের নতুন বন্ধু!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২২, ১৫:১৬ |  আপডেট  : ২৮ জুন ২০২২, ০৩:৩৮

কর্মব্যস্ত একেকটি দিন শেষে বাড়ি ফিরে আবার রান্নাবান্নার ঝক্কি সামলানো কারোরই খুব একটা পছন্দের কাজ নয়, বিশেষ করে সেই সব দম্পতিদের জন্য যাদের দু’জনেই চাকুরীজীবি। মারজান এবং মেহরুজও এমনই এক দম্পতি, যারা প্রতিদিনের ব্যস্ততার মাঝে নিজেদের জন্য কিছুটা সময় বের করে নিতে রীতিমতো হিমসিম খেয়ে যান। কিন্তু প্রযুক্তিনির্ভর এই আধুনিক সময়ে দিন শেষে নিজেদের জন্য বরাদ্দ সময়টা সকলের জন্যই হওয়া উচিত সহজ ও চাপমুক্ত। রান্না করার ঝামেলাকে পাশ কাটাতে আগে থেকে প্রস্তুত খাবার গরম করা, গ্রিল করা এবং বেক করা-সহ বিভিন্ন উন্নত ফাংশন দিয়ে সজ্জিত মাইক্রোওয়েভগুলি দিন দিন আরো প্রয়োজনীয় হয়ে উঠছে। 

বাড়িতে নতুন মাইক্রোওয়েভ ওভেন কেনার ক্ষেত্রে প্রথমে ওভেনটি কোন আকৃতির বা কত বড় সাইজের কেনা হবে তা নির্ধারণের পর এর ফিচার বা বৈশিষ্ট্যগুলির দিকটি বিবেচনা করতে হবে৷ সবচেয়ে সাধারণ মাইক্রোওয়েভ ওভেন, যেগুলোকে আমরা অনেকেই সোলো মাইক্রোওয়েভ ওভেন বলে জানি, সেগুলো ছাড়াও বাজারে রয়েছে কনভেকশন মাইক্রোওয়েভ ওভেন, যেগুলোর মাধ্যমে আমরা খাবারকে গ্রিল, রোস্ট বা ক্রিস্প করতে পারি। 

রান্নার প্রশ্নে যারা সহজ সমাধান খুঁজে থাকেন, তাঁদের জন্য "অটো কুক" অপশনটি হতে পারে দুর্দান্ত। এই ফিচারটির জন্য আপনাকে কোনো সময় বা ওজন সেট করতে হবে না – কেবল রান্নার প্রি-সেট মোডগুলি থেকে প্রয়োজন অনুসারে বোতাম চাপুন, আর কিছুক্ষণের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত হয়ে যাবে আপনার পছন্দসই ডিশ! বোতামের কয়েকটি চাপেই আপনি উপভোগ করতে পারবেন ব্রাউন রাইস থেকে স্যামন ফিলে পর্যন্ত যেকোনো স্বাস্থ্যকর এবং সুস্বাদু খাবার। এছাড়াও মাইক্রোওয়েভ ওভেনের এয়ার ফ্রাই ফিচারের সাহায্যে ডিপ ফ্রাইংয়ের প্রয়োজনীয়তা ছাড়াই স্বাস্থ্যকর উপায়ে ভাজা খাবারের স্বাদ উপভোগ করতে পারবেন যে কেউ। রান্না শেষে তেল-চর্বির দাগযুক্ত থালাবাসন নিয়ে চিন্তিত হওয়ার দিনও শেষ, কেননা এয়ার ফ্রাইয়ের মত ফিচারগুলোর সাহায্যে এখন খুব অল্প পরিমাণ তেলেই মুচমুচে এবং খাস্তা খাবার প্রস্তুত করা যায়।

ব্যস্ততায় ভরা দৈনন্দিন ও পারিবারিক জীবনে রান্নার প্রশ্নে যে আধুনিক এবং উদ্ভাবনী বৈশিষ্ট্যগুলি কাজে আসতে পারে, তার কথা মাথায় রেখে জনপ্রিয় কনজ্যুমার ইলেকট্রনিক ব্র্যান্ড স্যামসাং হট ব্লাস্ট এবং পাওয়ারগ্রিল ডুও প্রযুক্তি সমৃদ্ধ ৩৫ লিটারের বেসপোক কনভেকশন মাইক্রোওয়েভ ওভেন নিয়ে এসেছে। অটো কুক ফিচারের জন্য সুপরিসরের প্রিসেট ছাড়াও, এটি হট এয়ার সার্কুলেশন এবং হিটেড ক্রাস্টি প্লেটের সাহায্যে ন্যূনতম পরিমাণ তেল ব্যবহার করেই নিখুঁতভাবে ভাজা খাস্তা খাবারের তৈরি করতে সাহায্য করে। রান্নার আইটেমের উপর নির্ভর করে, এর কনভেকশন এবং মাইক্রোওয়েভের সম্মিলিত তাপীয় উৎস রান্নার সময়কে এয়ার ফ্রায়ারের তুলনায় কমিয়ে অর্ধেক পর্যন্তও নামিয়ে আনতে পারে।

সেইসাথে, দ্রুততর সময়ে রান্নার জন্য এতে আরো রয়েছে হটব্লাস্ট প্রযুক্তি। বাইরে কুড়মুড়ে এবং ভেতরে রসালো হওয়ার জন্য একাধিক এয়ার-হোল দিয়ে সরাসরি খাবারের ওপর শক্তিশালী গরম বাতাস প্রবাহিত করা হয়। এর প্রো স্টিমারে একটি তিন-স্তর বিশিষ্ট স্টেইনলেস স্টিমার কভার রয়েছে, যা খাবারের আর্দ্রতা ধরে রেখে একে শুকিয়ে যাওয়া থেকে বিরত রাখে। এই স্মার্ট অ্যাপ্লায়েন্সটিতে আরো রয়েছে “পাওয়ারগ্রিল ডুও”, যার মাধ্যমে একটি প্রশস্ত গ্রিল হিটার সর্বোচ্চ ১৬০০ ওয়াট পর্যন্ত শক্তি সরবরাহ করে এবং চারদিকে সামঞ্জস্যপূর্ণ তাপ প্রবাহ নিশ্চিত করে। ওভেনের অভ্যন্তরটি টেকসই সিরামিক এনামেল ফিনিশ দিয়ে তৈরি করা হয়েছে, যা একে পরিষ্কার এবং স্ক্র্যাচ-মুক্ত রাখতে সাহায্য করে। এর মসৃণ এবং স্বাস্থ্যসম্মত পৃষ্ঠতল পরিষ্কারের জন্য জোর ঘষা-মাজার প্রয়োজন হয় না, আর এটি ব্যাকটেরিয়া ছড়াতেও বাধা দেয়। এতে আরো রয়েছে ইনট্যুইটিভ ফুল-গ্লাস টাচ কন্ট্রোল প্যানেল এবং সহজে ব্যবহারযোগ্য গ্লাস টাচ কন্ট্রোলের জন্য সাদা এলইডি, যা এর আউটলুক ও ব্যবহারকে আরো প্রিমিয়াম করে তোলে।
এই অল-ইন-ওয়ান ওভেনটিকে মাল্টিপ্লেয়ার বললে বাড়াবাড়ি হয় না একদমই। এয়ার ফ্রাইং, গ্রিলিং, বেকিং, স্টিমিং, মাইক্রোওয়েভিং, ডিহাইড্রেটিং এবং এমনকি ফার্মেন্টিং – বলতে গেলে এমন কিছুই নেই, যা এই মাইক্রোওয়েভ ওভেন করতে পারে না! আপনার রান্নাঘর বা খাবারের ঘরের সাজসজ্জার সাথে মিল রেখে গোলাপী, সাদা, মিন্ট, চারকোল, গ্রে এবং পোর্সেলিন – এই আকর্ষণীয় রঙগুলোতে চমৎকার ওভেনটি বাজারে পাওয়া যাচ্ছে।

দারুণ সব বৈশিষ্ট্যে ভরা স্যামসাং মাইক্রোওয়েভ ওভেনের দাম বাজারে শুরু হয় ৯৯০০ টাকা থেকে। ওভেন কেনার পরিকল্পনা থাকলে তাই আপনিও ঘুরে আসতে পারেন নিকটস্থ স্যামসাং স্টোর বা স্যামসাংয়ের অনলাইন শপ থেকে, আর আপনার বাড়িতে সহজ ও স্বাস্থ্যকর রান্নার সুবিধার্থে নিয়ে আসতে পারেন স্যামসাংয়ের এই চমৎকার মাইক্রোওয়েভ ওভেনটি। 
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত