ওয়াশিংটন-মস্কোর পাল্টাপাল্টি অবস্থান নিয়ে আলোচনার পক্ষে নয় ঢাকা: পররাষ্ট্রসচিব

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২৩, ১৮:৫৪ |  আপডেট  : ৪ মে ২০২৪, ১০:০১

বাংলাদেশে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ওয়াশিংটন ও মস্কোর পাল্টাপাল্টি অবস্থান নিয়ে ঢাকা আলোচনার পক্ষে নয় বলে জানিয়েছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

রোববার (২৬ নভেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দিল্লিতে পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক শেষে দেশে ফিরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নিয়ে রাশিয়ার পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মারিয়া জাখারোভার বক্তব্য এবং সেটির পরিপ্রেক্ষিতে মার্কিন দূতাবাসের পাল্টাপাল্টি অবস্থান নিয়ে ঢাকার কোনো বক্তব্য নেই বলে জানান পররাষ্ট্রসচিব।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মাসুদ বিন মোমেন বলেন, দেখুন, এটা নিয়ে আমি মন্তব্য করতে চাই না। বাংলাদেশে কী হচ্ছে না হচ্ছে, সেটা নিয়ে আমরা বলতে পারি। তৃতীয় বা চতুর্থ দেশ তাদের মধ্যে কী আলাপ-আলোচনা করছে, এটা আমাদের জন্য খুব একটা…বিষয়টা অনভিপ্রেত বলা যায়। আমরা আলোচনা করতে চাই না।

ঢাকা আলোচনা করতে না চাইলেও যুক্তরাষ্ট্র-রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান তো বাংলাদেশকে নিয়েই। এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, এর আগে চীনকেও দেখেছি আলোচনা করতে। আমরা তো কারও কাছে অনুরোধ করিনি মন্তব্য করতে।

তিনি জানান, কলম্বিয়াসহ পাঁচটি দেশ আগ্রহ প্রকাশ করেছে নির্বাচন দেখতে। দিল্লি থেকে ব্রিফিংয়ে বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ করে এমন ৯০টি দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মাসুদ বিন মোমেন আরও জানান, দ্বাদশ সংসদ নির্বাচনকে সহিংসতামুক্ত রাখতে সীমান্তে অবৈধ অস্ত্রের চোরাচালান যেন না হয় সেদিকে সর্তক দৃষ্টি রাখার আশ্বাস দিয়েছে ভারত।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত