এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে, পরিস্থিতি বুঝে জেএসসি: শিক্ষামন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মে ২০২১, ১৯:৫৫ |  আপডেট  : ১৪ এপ্রিল ২০২৪, ০২:১৮

গত বছর এইচএসসি পরীক্ষা না হলেও চলতি বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আর জেএসসি (জুনিয়র স্কুল সার্টিফিকেট) ও সমমান পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হবে কিনা সে সিদ্ধান্ত হবে করোনা পরিস্থিতি বুঝে।

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে বুধবার (২৬ মে) ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলন একথা জানান শিক্ষামন্ত্রী।

তিনি জানান, ২০২১ সালের এইচএসসি সমমান ও এসএসসি ব্যাচের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া মূল্যায়নের ভিত্তিতে ফলাফল দেওয়া হবে না। সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অ্যসাইনমেন্ট ও শ্রেণিকক্ষে ক্লাস করিয়েই পরীক্ষা নেওয়া হবে। একইভাবে আগামী বছরের (২০২২ সালের) এসএসসি ও এইচএসসি পরীক্ষাও হবে সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে।  

আর এ বছরের জেএসসি পরীক্ষা যদি নেওয়ার মতো পরিস্থিতি হয়, তাহলে পরীক্ষা নেওয়া হবে। যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তাহলে অ্যাসাইনমেন্টের ভিত্তিতে এই পরীক্ষার মূল্যায়ন করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে। এজন্য এসএসসি ও সমমান পরীক্ষার জন্য ১৫০ দিন এবং এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য ১৮০ দিন ক্লাস করানোর জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এছাড়া আগামী জুন থেকে সপ্তাহে দু’টি করে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল ছাড়াও কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত