এশিয়ার দেশগুলোকে নিজেদেরই পথ বেছে নেয়া উচিত : যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২৩, ১২:১২ |  আপডেট  : ২৫ এপ্রিল ২০২৪, ০২:১৯

এশিয়ার দেশগুলোর নিজেদের পথ এবং অংশীদার নিজেরাই বেছে নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। স্পষ্টতই চীনের সমালোচনায় এসব কথা বলেছেন তিনি। যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্টদের বৈঠকের আগমুহূর্তে মার্কিন মন্ত্রীর এমন মন্তব্য নতুন করে আলোচনার জন্ম দিয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সান ফ্রান্সিকোয় এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশনের (এপেক) সদস্য দেশগুলোর মন্ত্রীদের সামনে দেওয়া ভাষণে ব্লিঙ্কেন বলেন, যুক্তরাষ্ট্র সেই দৃষ্টিভঙ্গিতে বিশ্বাস করে, যেখানে একটি অঞ্চলের অর্থনীতিগুলো তাদের নিজস্ব পথ ও অংশীদার স্বাধীনভাবে বেছে নেয়; যেখানে সমস্যাগুলো খোলামেলাভাবে মোকাবিলা করা হয়; যেখানে নিয়মগুলো স্বচ্ছভাবে পরিচালিত ও ন্যায্যভাবে প্রয়োগ হয়; যেখানে পণ্য, ধারণা ও মানুষ বৈধ এবং স্বাধীনভাবে প্রবাহিত হয়।

চীনের সঙ্গে বিরোধ রয়েছে এমন দেশগুলোকে চাপ দেওয়ার জন্য বেইজিং অর্থনৈতিক ও সামুদ্রিক কঠোরতার কৌশল ব্যবহার করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

জবাবে এশিয়ায় যুক্তরাষ্ট্রের ভূমিকার তীব্র সমালোচনা করেছে চীন, বিশেষ করে সামরিক জোটের বিষয়ে।

এসব ইস্যুতে দুই দেশের মধ্যে উত্তেজনা সত্ত্বেও বুধবার এপেক সম্মেলনের ফাঁকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা রয়েছে।

উভয় দেশই বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির মধ্যে অবনতিশীল সম্পর্কে স্থিতিশীলতা আনতে আশাবাদী।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত