এভাবে নাম প্রকাশ ঠিক হয়নি, চূড়ান্ত তালিকার আগে অনুমতির পরামর্শ সাংবাদিকদের

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৫৪ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ১৩:১০

ইসি গঠনে সার্চ কমিটির সঙ্গে বৈঠক করেছেন জ্যেষ্ঠ সাংবাদিকরা। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে চারটার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়। বৈঠকে সভাপতিত্ব করেন সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। বৈঠক শেষে মনজুরুল আহসান বুলবুল ও নঈম নিজাম সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এর আগে এই বৈঠকে যোগ দিতে আট জ্যেষ্ঠ সাংবাদিককে আমন্ত্রণ জানায় মন্ত্রিপরিষদ বিভাগ।

বৈঠক শেষে সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, তিনি ব্যক্তিগতভাবে মনে করেন ৩২২ জনের নাম প্রকাশ করা ঠিক হয়নি। কারণ তিনি জানেন, তাদের অনেকেই নির্বাচন কমিশনার হতে আগ্রহী নন। এটি প্রকাশ করে তাদের বিব্রত করা হয়েছে। চূড়ান্ত ১০ জনের তালিকা প্রকাশের আগে তাদের অনুমতি যেন নেওয়া হয় সে বিষয়ে চারজন গণমাধ্যম ব্যক্তিত্ব সার্চ কমিটকে পরামর্শ দিয়েছেন।

তিনি জানান, সার্চ কমিটি আমাদের জানিয়েছে ১০ জনের নাম চূড়ান্ত করার আগে বিএনপিসহ নিবন্ধিত রাজনৈতিক দলগুলো নাম জমা দিলে তা আমলে নেওয়া হবে।

এর আগে নতুন ইসি গঠনে গত শনিবার (১২ ফেব্রুয়ারি) প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। 

বিশিষ্টজনদের মতামত নিতে পরের দিন রোববার (১৩ ফেব্রুয়ারি) বিকেলেও বৈঠক হয়। দুই দিনের সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

এসব বৈঠকে সার্চ কমিটির কাছে আসা ৩২২টি নাম প্রকাশ করা হয়েছে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এসব নামের তালিকা প্রকাশ করা হয়।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত পাঁচ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত