এবার যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া ও জাপানের সামরিক মহড়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫৮ |  আপডেট  : ২৭ নভেম্বর ২০২২, ১৯:৩২

উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তেজনার মধ্যে এবার দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে জাপানও যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে। বিগত পাঁচ বছরের মধ্যে এই প্রথম আজ শুক্রবার এই তিন দেশ সামরিক মহড়ায় অংশ নেবে। খবর রয়টার্সের

জাপানের মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্স (এমএসডিএফ) বৃহস্পতিবার এক ঘোষণায় জানিয়েছে, জাপান সাগরে ঐ মহড়া অনুষ্ঠিত হবে। এদিকে, আন্তর্জাতিক পরিমণ্ডল থেকে প্রায় বিচ্ছিন্ন উত্তর কোরিয়াকে ‘নিষ্ঠুর সৈরতান্ত্রিক’ দেশ আখ্যায়িত করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি বলেছেন, উত্তর কোরিয়ায় দীর্ঘদিন একটি নিষ্ঠুর স্বৈরশাসন চলছে, দেশটিতে অহরহ মানবাধিকারের লঙ্ঘণ ঘটছে এবং অবৈধভাবে অস্ত্র নির্মাণ ও তার প্রদর্শনের মাধ্যমে আন্তর্জাতিক শান্তি ও স্থিতিশীলতার হুমকি হয়ে উঠেছে উত্তর কোরিয়া। 

বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্ত অঞ্চল কোরিয়া প্রনালীর ডিমিলিটারাইজড জোন (ডিএমজেড) পরিদর্শন করতে গিয়ে এমনটাই মন্তব্য করেছেন কমলা। একইসঙ্গে তিনি কোরিয়া উপদ্বীপের অস্থিরতা দূর করা ও বিশ্ব শান্তি বজায় রাখতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলেও উল্লেখ করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বরাবরই বিশ্ব শান্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং বিশ্ব এমন একটি কোরিয়া দেখতে চায়, যেখানে ডিপিআরকে (উত্তর কোরিয়া) আর হুমকি হিসেবে উপস্থিত থাকবে না।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত