এবার ফুটবলে ছেলেদের সাফল্য, কম্বোডিয়াকে হারাল বাংলাদেশ 

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২২, ২০:২৫ |  আপডেট  : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৭:২২

কম্বোডিয়ার বিপক্ষে নিজেদের অপরাজিত থাকার রেকর্ড ধরে রাখল বাংলাদেশ। আজ প্রীতি ম্যাচে কম্বোডিয়ার ঘরের মাঠে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে জামাল ভূঁইয়ার দল। তাতে এ নিয়ে পাঁচবারের দেখায় কম্বোডিয়ার বিপক্ষে কোনো ম্যাচেই হারেনি বাংলাদেশ। 

বৃহস্পতিবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কম্বোডিয়ার মুখোমুখি হয় বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিং নিচের দিকে থাকা দুই দলের লড়াই চলেছে সমানে সমান। তবে গোলের দেখা পায়নি স্বাগতিকেরা। 

আক্রমণ-পাল্টা আক্রমণে শেষ হয় বাংলাদেশ-কম্বোডিয়ার প্রথমার্ধের খেলা। তাতে রাকিব হোসেনের দেওয়া গোলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ। সফরকারীদের রক্ষণ আর গোলকিপারের বাধা ভাঙতে পারেনি কম্বোডিয়া। 

প্রথম থেকে খানিকটা ছন্নছাড়া হলেও ধীরে ধীরে বেশ কয়েকবার আক্রমণ শানান মতিন মিয়া-সুমনরা। প্রথম থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। তাতে প্রথম গোলের দেখা পেতে পারত সফরকারীরাই। 

ম্যাচের ১২ মিনিটে ডান পাশ থেকে আসা এক থ্রু বলে পা ছোঁয়াতে পারলেই গোলের দেখা পেত বাংলাদেশ। কিন্তু ব্যর্থ হন ৬ গজ বক্সের সামনে থাকা অধিনায়ক জামাল। বল ডান পায়ে কিক নিলেও বাঁ পায়ে লেগে চলে যায় জালের বাইরে দিয়ে। 

১৯ মিনিটে কম্বোডিয়ার ফুটবলারের দারুণ শট রুখে দেন গোলরক্ষক আনিসুর রহমান জিকো। ডি-বক্সের বাইরে থেকে নেওয়া দূর পাল্লার দুরন্ত গতির শট লাফিয়ে উঠে দলকে বাঁচান জিকো। 

তবে চার মিনিট পরই লাল-সবুজের দলকে আনন্দে ভাসান রাকিব। বাঁ-প্রান্ত থেকে মতিন মিয়ার আক্রমণে রাকিব হোসেন বল পান ডি-বক্সের সামনে। ক্ষিপ্রগতিতে সে বল এক টানে খানিটা ব-বক্সে ঢুকেই বুলেট গতির শটে জাল খুঁজে নেন তিনি। ১-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। এরপর বাংলাদেশের রক্ষণ ও গোলরক্ষককে কয়েকবার পরীক্ষায় ফেললেও লক্ষ্যভেদ করতে পারেনি কম্বোডিয়া। 

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই গোল শোধ করতে মরিয়া হয়ে উঠে কম্বোডিয়া। একের পর এক আক্রমণে যায় তারা। তবে রক্ষণ সামলে কয়েকবার আক্রমণে যায় বাংলাদেশও।

৭৪ মিনিটে বাঁপাশ থেকে মতিন মিয়ার দূরপাল্লার শট বারে লেগে ফিরে না আসলে দলের জয়ের ব্যবধান আরও বাড়ত। এরপর দুই দলই কয়েকবার গোলের জন্য রক্ষণভাগের পরীক্ষা নিলেও গোছানো আক্রমণের অভাবে জালের দেখা পায়নি। 

সদ্য সাফ ফুটবলে প্রথমবারের মতো শিরোপা জিতেছে বাংলাদেশের নারীরা। এবার ছেলেরাও পেলো সাফল্যের দেখা। আজকের জয় দিয়ে কম্বোডিয়ার বিপক্ষে মোট পাঁচ ম্যাচের ৪ টিতে শেষ হাসি হাসল বাংলাদেশ আর বাকি ম্যাচটি ড্র হয়। তবে ফিফা র্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে কম্বোডিয়াই। কম্বোডিয়ার অবস্থান ১৭৪ আর বাংলাদেশ ১৯২ নম্বরে।

বাংলাদেশ দল ফিফা উইন্ডোতে আরও একটি ম্যাচ খেলবে। আজকেই কাঠমান্ডুর বিমান ধরবে দল। ২৭ সেপ্টেম্বর স্বাগতিক নেপাল জাতীয় ফুটবল দলের সঙ্গে আরেকটি ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ খেলবে বাংলাদেশ। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত