এনপিপি থেকে কেন্দ্রীয় নেতৃবৃন্দের গণ-পদত্যাগ

  প্রেস বিজ্ঞপ্তি

প্রকাশ: ১৫ ডিসেম্বর ২০২৩, ১৮:২৩ |  আপডেট  : ১৪ মে ২০২৪, ০৭:৫২

ন্যাশনাল পিপলস পার্টি—এনপিপির  প্রেসিডিয়াম সদস্য ও এনপিপির নেতৃত্বাধীন জোট "গণতন্ত্র বিকাশ মঞ্চ"র মুখপাত্র ছাবের আহাম্মদ (কাজী ছাব্বীর) এর নেতৃত্বে, জাতীয় প্রেসক্লাবের সামনে উন্মুক্ত সংবাদ সম্মেলন করে এনপিপি'র  কেন্দ্রীয় নির্বাহী  কমিটি এবং অঙ্গ ও সহযোগী সংগঠন সমূহের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এনপিপি থেকে গণ-পদত্যাগ করেছেন। এ সময় নেতৃবৃন্দ বলেন রাজনীতি করি, দেশের স্বার্থ রক্ষার জন্য। যে দলের রাজনীতিতে দেশ ও জনকল্যাণের প্রতি গুরুত্ব নাই,  দেশপ্রেমিক রাজনীতিকগণ সে দল করতে পারে না। 

এনপিপিতে দলীয় নেতা-কর্মীদের মতামতকে গুরুত্ব দেওয়া হয় না। বরং কতিপয় তথাকথিত সিনিয়র রাজনীতিকদের প্ররোচনায় দক্ষ ও নিষ্ঠাবান নেতৃবৃন্দের  মর্যাদাহানিকর প্রতিযোগিতা হয়। জাতীয় ইস্যু গুলিতে দলীয় ফোরামে আলোচনা না করেই দলীয় সিদ্ধান্ত বলিয়া বিভিন্ন সময়ে গণমাধ্যমে প্রচার করা দলীয় নেতা-কর্মীদের সাথে প্রতারণার শামিল।

 দলের প্রার্থী মনোনয়ন ও নির্বাচনী ব্যস্থাপনায় ব্যাপক অনিয়ম, স্বেচ্ছাচারিতার মাধ্যমে  দল পরিচালনা ও  অসাধুতা দৃশ্যমান। এ সকল  অসাংগঠনিক ও নিয়ম বহির্ভূত কর্মকাণ্ডের কারণে দেশব্যাপী নেতা-কর্মীদের মধ্যে  চরম অসন্তোষ বিরাজ করছে। নিষ্ঠাবান রাজনিতিকগণ  এ ধরনের অসাংগঠনিক  কর্মকাণ্ড মেনে নিতে পারে না। দলীয় গঠনতন্ত্রের নিয়মাবলী উপেক্ষা করে, স্বেচ্ছাচারিতার মাধ্যমে চেয়ারম্যান কর্তৃক একক সিদ্বান্তে  দল পরিচালিত হচ্ছে। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা এবং গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে নির্বাচনের বিকল্প নাই। বিধায় আমরাও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পক্ষে। এনপিপির বর্তমান কর্মকাণ্ডের সাথে আমাদের সম্পৃক্ততা নাই। এনপিপি’র চলমান কর্মকাণ্ডের বিষয়ে ভবিষ্যতে আমরা কোন ধরনের দায়ভার বহন করিব না। দেশের সকল আইন প্রয়োগকারী সংস্থা, দেশের জনগন এবং রাজনৈতিক অঙ্গনকে আজকে সংবাদ সম্মেলনের মাধ্যমে আমরা গুরুত্ব সহকারে বিষয়টি অবগত করে,  দলের চেয়ারম্যান  শেখ ছালাউদ্দিন ছালুর নেতৃত্বের  প্রতি অনাস্থা জানিয়ে আমরা এনপিপি’র চেয়ারম্যান এর সকল প্রকার স্বজনপ্রীতি,অনিয়ম, অসাধুতা, নীতিহীনতা এবং স্বেচ্ছাচারিতার প্রতিবাদ জানিয়ে  শেখ ছালাউদ্দীন ছালু’র নেতৃত্বাধীন  ন্যাশনাল পিপলস্ পার্টি-এনপিপি থেকে স্বেচ্ছায় গণ—পদত্যাগ করে, দলের সকল প্রকার, দায়—দায়িত্ব থেকে অব্যাহতি নিলাম। 

 নেতৃবৃন্দ আরো জানান যে, কেন্দ্রীয় ভাবে   গণ-পদত্যাগের সুচনা করা হলো। শিঘ্রই সারাদেশে জেলা ও উপজেলা  কমিটি গুলি থেকে এনপিপি’র  নেতা-কর্মীরা পদত্যাগ করবেন। পদত্যাগী নেতৃবৃন্দরা হলেন  ন্যাশনাল পিপলস পার্টি—এনপিপি'র প্রেসিডিয়াম সদস্য সাবেক ছাত্রনেতা—  ছাবের আহাম্মদ [কাজী ছাব্বীর], শেখ ইকবাল হাসান স্বপন, শেখ জামাল উদ্দিন, সেলিম মাহমুদ, ফেরদৌসী আক্তার [নীলা মল্লিক]। এনপিপি’র ভাইস-চেয়ারম্যান বৃন্দ হলেন মুহাম্মদ ইফতেখার উদ্দিন শিবলী,  তাসমিন আহমেদ[শিমুল], মোহাম্মদ আলম,  ফরিদ উদ্দিন, আমজাদ হোসেন।   এনপিপি'র যুব ও ক্রিড়া বিষয়ক সম্পাদক মো: মকবুল হোসেন, সহ-আইন বিষয়ক সম্পাদক এডভোকেট কাজী মো: মাসুম বিল্লাহ, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক  হাফেজ মাও: লুৎফর রহমান, মহিলা বিষয়ক সম্পাদিকা  আফরোজা পারভীন [মিনু], এনজিও বিষয়ক সম্পাদক শামসুদ্দিন রতন, সহ-এনজিও বিষয়ক সম্পাদক  গুলশান আরা নীলা, নারী ও শিশু বিষয়ক সম্পাদক শামীমা বেগম [শাম্মী), সহ-নারী ও শিশু বিষয়ক সম্পাদক জেসমিন আফরোজ [বিপাশা], নির্বাহী কমিটির সদস্য  ইব্রাহিম খলিল [রাজা], রোকসানা পারভীন[রূপা), রোজিনা আক্তার, শেখ পারভীন বেগম, নারগিস আক্তার, এলিজাবেথ ডি  রোজারিও, মোছাম্মৎ লিজা। 

এছাড়াও এনপিপি ঢাকা মহানগর দক্ষিণ এর সাংগঠনিক সম্পাদক ও লালবাগ থানা'র সভাপতি  শামসুদ্দিন রতন এবং সূত্রাপুর থানা'র সভাপতি  রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন (মিলন) এর নেতৃত্বে ঢাকা মহানগর দক্ষিণ কমিটির ১৭ জন। সভানেত্রী নীলা মল্লিক  ও সাধারণ সম্পাদক শিমুলের নেতৃত্বে মহিলা পার্টি কেন্দ্রীয় কমিটির ৮৭ জন, আহ্বায়ক শেখ ইকবাল হাসান স্বপন ও সিনিয়র যুগ্ম-আহ্বায়ক রুহুল আমিন এর নেতৃত্বে কেন্দ্রীয় কৃষক পার্টির ২৬ জন, সাধারণ সম্পাদক  মো: মকবুল হোসেন এর নেতৃত্বে কেন্দ্রীয় যুব পার্টির ৯ জন, কেন্দ্রীয় সিনিয়র  সহ-সভাপতি এডভোকেট মোঃ মাসুম বিল্লাহ এর নেতৃত্বে ওলামা পার্টি কেন্দ্রীয় কমিটির ১৭ জন, সিনিয়র সহ-সভাপতি  খোশরোজ আহমেদ ও সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা লুৎফুর রহমান এর নেতৃত্বে কেন্দ্রীয় শ্রমিক পার্টির ৯ জন, আহ্বায়ক আফরোজা পারভীন (মিনু)'র নেতৃত্বে ঢাকা মহানগর মহিলা পার্টির ৩৩টি  থানা কমিটি,  লক্ষ্মীপুর জেলা এনপিপি’র সভাপতি শাহ আলম ও সাধারণ সম্পাদক শরীফ উদ্দিন এর নেতৃত্বে ৩১ সদস্য বিশিষ্ট পুর্নাঙ্গ জেলা কমিটি, গাজীপুর মহানগর এনপিপি’র সভাপতি ইউনুস মজুমদার ও সাধারণ সম্পাদক শামসুল আলম এর নেতৃত্বে ৫১ সদস্য বিশিষ্ট পুর্নাঙ্গ মহানগর কমিটি,  এনপিপি’র জেলা  সভাপতি মোহাম্মদ আলম এর নেতৃত্বে কক্সবাজার জেলা কমিটির ৩৭ জন ও ঢাকা মহানগর (উত্তর)  কমিটির  সিনিয়র যুগ্ম-সম্পাদক ইবরাহিম খলিল রাজা এবং দপ্তর সম্পাদক সাগর ও ভাটারা থানার সভাপতি  মো: ইউনুস এর নেতৃত্বে ঢাকা মহানগর উত্তর কমিটির  ১৩ জন এবং  জেলা আহবায়ক  শফিকুল ইসলাম বাবু'র নেতৃত্বে রংপুর জেলা-এনপিপি'র  সম্পুর্ন কমিটির  ২১ জন প্রথম দফায় পদত্যাগ করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত