এক শর্তে ২০২৬ বিশ্বকাপ খেলবেন মেসি!

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১৬ নভেম্বর ২০২৩, ১১:৩৩ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১২:২২

কাতার বিশ্বকাপে সৌদি আরবের বিপক্ষে হেরে বড় ধাক্কা খেয়েছিল আর্জেন্টিনা। এরপরে অসাধারণ পারফরম্যান্সে ঘুরে দাঁডিয়ে দেশকে ৩৬ বছর পর তৃতীয় শিরোপা এনে দিয়েছিলেন লিওনেল মেসি। এরপর থেকে আর একটি ম্যাচেও হারেনি লে আলবিসেলেস্তেরা। দলের এমন পারফরম্যান্স যে মেসির কল্যাণেই দেখা গেছে, সেটি বললে হয়তো অত্যুক্তি হবে না।

তাই প্রশ্ন সবার মনে, ২০২৬ বিশ্বকাপে কী খেলবেন এই মহাতারকা? যদিও মেসির ফিটনেস ও ফর্মের ওপর নির্ভর করছে এটি। তবে মেসি কতদিন দলকে এভাবে টেনে নিবেন, সেটিই জানিয়েছেন তার জাতীয় দলের সতীর্থ নিকোলাস তালিয়াফিকো। আর্জেন্টিনা আগামী কোপা আমেরিকা শিরোপা জিতলে নাকি বিশ্বকাপেও তার খেলার সম্ভাবনা প্রবল।

এখন পরবর্তী বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ নিয়ে ব্যস্ত সময় পার করছে আর্জেন্টাইনরা। মাঠের পারফরম্যান্সে তাদের সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক মেসি। অনেকের মতে আগামী কোপা আমেরিকা টুর্নামেন্ট দিয়ে হয়তো আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন তিনি। তবে ভক্তরা পরবর্তী বিশ্বকাপেও মেসিকে খেলতে দেখতে চায়।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে চার ম্যাচে তার সবকটিতেই জিতেছেন আর্জেন্টিনা। ফলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দলটির ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্যে আসন্ন দুটি ম্যাচে মাঠে নামবে। আগামী ২২ নভেম্বর ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। ম্যাচটিকে ঘিরে আরও আগেই উন্মাদনা শুরু হয়েছে।

এর আগে আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে ১৭ নভেম্বর খেলবে আর্জেন্টিনা। এই দুই ম্যাচের আগে নিজেদের প্রস্তুত করে নিচ্ছেন আলবিসেলেস্তেরা। সেখানেই মূলত লেফট ব্যাক নিকোলাস তালিয়াফিকোর সঙ্গে আলাপকালে মেসির বিশ্বকাপ খেলার প্রসঙ্গ তোলে সংবাদমাধ্যম ‘লা ন্যাসিওন’।

প্রস্তুতি পর্বে অংশ নিয়ে মেসির সতীর্থ নিকোলাস তালিয়াফিকো বলেছেন, ‘মেসিকে একটি জিনিস দিয়েই জাতীয় দলে ধরে রাখা যাবে। সহজ করে বললে মেসি ২০২৬ বিশ্বকাপে খেলবেন যদি আমরা ২০২৪ সালে কোপা আমেরিকা জিততে পারি। এই শিরোপা জিতলে মেসি আগামী বিশ্বকাপ পর্যন্ত এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেবেন। যদি আমরা কাতারে বিশ্বকাপ না জিততাম তাহলে সে আর খেলতো না। কিন্তু সে এটি জয় করে নিয়েছে এবং পরবর্তী মুহূর্তগুলোও দারুণ উপভোগ করছে।’

নিকোলাস আরও বলেছেন, ‘আমরা মেসিকে দলের সঙ্গে আরও কয়েকবছর দেখতে চাই। সে থাকলে এই খেলা আরও উপভোগ্য হবে। যদি প্রয়োজন হয় তাহলে মেসিকে বিশ্রামে দেওয়া হবে। সে খেলতে ভালোবাসে। তাই যেভাবে তাকে দলে রাখা যায় সেভাবেই এগিয়ে যাওয়া উচিত।‘

কাতার বিশ্বকাপের আগে-পরে একাধিক সাক্ষাৎকারে মেসি বলেছিলেন, মেক্সিকো, যুক্তরাষ্ট্র ও কানাডায় যৌথভাবে অনুষ্ঠেয় ২০২৬ বিশ্বকাপে তিনি খেলবেন না। তবে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির বিশ্বাস, মেসি আগামী বিশ্বকাপে খেলতে পারবেন। এমনকি মেসির জন্য নাম্বার টেন জার্সি তুলে রাখবেন বলেও মন্তব্য করেন তিনি।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত