এইচএসসি ও সমমানের ফল প্রকাশ, জানা যাচ্ছে যেভাবে

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৭ |  আপডেট  : ২৪ এপ্রিল ২০২৪, ২৩:০৫

দীর্ঘ অপেক্ষার অবসান হল এইচএসসি ও সমমানের প্রায় ১৪ লাখ শিক্ষার্থীর। শিক্ষামন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, রোববার বেলা সাড়ে ১১টায় সংবাদ সম্মেলন করে এইচএসসি পরীক্ষার ফল সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে পরীক্ষার ফল প্রকাশ ও ফলাফলের পরিসংখ্যান ও প্রতিবেদন হস্তান্তর অনুষ্ঠানে অংশ নেন।

আনুষ্ঠানিক ফল ঘোষণার ফলে এদিন বেলা ১২টা থেকে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে। এছাড়া পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান থেকেও সংগ্রহ করা যাবে ফল। 

আটটি সাধারণ শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার্থীরা মোবাইলের মাধ্যমে ফল পেতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখবে। এরপর তা ১৬২২২ নম্বরে এসএমএস আকারে পাঠাবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

মাদরাসা বোর্ডের শিক্ষার্থীদের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে MAD স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া কারিগরি শিক্ষাবোর্ডের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

করোনার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হয় ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার পরীক্ষার্থী অংশ নেয়। চলতি বছরের জানুয়ারির শেষ সপ্তাহ বা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশের কথা থাকলেও দেশের বাইরের বিভিন্ন কেন্দ্রের খাতা মূল্যায়নে দেরি হওয়ায় ফল প্রকাশ পিছিয়ে যায়।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত