উড়িয়ে দেওয়া হল ক্রাইমিয়ায় পানি সরবরাহকারী বাঁধ, দক্ষিণ ইউক্রেইনে বন্যা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৬ জুন ২০২৩, ১৫:২৬ |  আপডেট  : ১৫ এপ্রিল ২০২৪, ০৩:৪০

দক্ষিণ ইউক্রেইনে বড়সড় একটি বাঁধ উড়িয়ে দিয়ে আশপাশের বিস্তৃত এলাকায় বন্যা সৃষ্টির জন্য একে অপরকে দায় দিয়েছে রাশিয়া ও ইউক্রেইন।

এর পাশাপাশি মঙ্গলবার মস্কো বলেছে, তারা পূর্বাঞ্চলীয় দোনেৎস্কে ইউক্রেইনের আরেকটি আক্রমণ প্রতিহত করে শত্রুপক্ষের ব্যাপক ক্ষয়সাধন করেছে।

রাশিয়া রাতভর কিইভে আরেক দফা বিমান হামলাও চালিয়েছে; ইউক্রেইন বলছে, তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনা রাজধানীর দিকে ধেয়ে আসা ২০টির বেশি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট হওয়া একাধিক ভিডিওতে নোভা কাখোভকা বাঁধের চারপাশে তুমুল বিস্ফোরণ এবং পরবর্তীতে তুমুল গতিতে বাঁধের পানিকে বের হতে দেখা গেছে; এসব ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স।

৩০ মিটার উঁচু, ৩ দশমিক ২ কিলামিটার দীর্ঘ এই বাঁধটি ১৯৫৬ সালে নিপ্রো নদীর ওপর বানানো হয়েছিল।

যুক্তরাষ্ট্রের উটাহতে অবস্থিত গ্রেইট সল্ট লেকের সমপরিমাণ পানি এটি ধরে রাখতে পারতো, এটি ২০১৪ সালে রাশিয়ার দখলে যাওয়া ক্রাইমিয়া ও গত বছর মস্কোর অভিযান শুরুর পর ইউক্রেইনের হাতছাড়া হওয়া জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে পানি সরবরাহ করতো।

ইউক্রেইনের সশস্ত্র বাহিনীর সাউথ কমান্ড বলছে, রুশ বাহিনী সোভিয়েত আমাল বানানো বাঁধটি উড়িয়ে দিয়েছে।

“ক্ষয়ক্ষতির মাত্রা, পানির আয়তন ও গতি এবং কোন কোন এলাকা ডুবতে পারে, তা খতিয়ে দেখা হচ্ছে,” ফেইসবুকে বলেছে তারা।

অন্যদিকে রুশ বার্তা সংস্থাগুলো বলছে, গোলার আঘাতে বাঁধটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা নোভা কাখোভকার মেয়র এই ঘটনাকে ‘সন্ত্রাসী কাজ’ বলে অভিহিত করেছেন। ইউক্রেইনের হামলাকে মস্কো সাধারণত এ শব্দবন্ধ দিয়েই ব্যাখ্যা করে।

বাঁধের পানি জাপোরিঝিয়া কেন্দ্রের জন্য ‘বিপজ্জনক’ হবে না বলে আশ্বস্ত করেছেন সেখানকার মস্কোপন্থি এক কর্মকর্তা।

খেরসনে রাশিয়ার নিয়োগ দেওয়া শীর্ষ কর্মকর্তা বলেছেন, বাঁধের আশপাশের এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নেওয়া শুরু হয়েছে। পানি কয়েক ঘণ্টার মধ্যে বিপজ্জনক অবস্থায় গিয়ে পৌঁছাবে।

এসব তথ্যের কিছুই যাচাই করতে পারেনি রয়টার্স।

ইউক্রেইনজুড়ে এখন যেসব লড়াই হচ্ছে, তা বহুল প্রত্যাশিত ইউক্রেইনের পাল্টা-আক্রমণের শুরু কিনা তাও নিশ্চিত হতে পারেনি তারা।

মঙ্গলবার টুইটারে ইউক্রেইনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সেক্রেটারি ওলেকসি দানিলভ বলেছেন, নোভা কাখোভকা বাঁধ উড়িয়ে দেওয়ার ঘটনায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জরুরি বৈঠক ডেকেছেন।

ইউক্রেইনের কর্মকর্তারা এখন পর্যন্ত তাদের বিস্তৃত, পাল্টা-আক্রমণ প্রসঙ্গে কোনো মন্তব্য না করলেও সোমবার রাতের ভাষণে জেলেনস্কি দোনেৎস্কের বাখমুতে কিইভবাহিনীর সাফল্য এবং ‘এতদিন যে সংবাদের অপেক্ষায় ছিলেন’ তা পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন, বলেছে রয়টার্স।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত