উৎসবমুখর পরিবেশে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) এর নারী দিবস উদযাপন  

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৮ মার্চ ২০২২, ১৯:৩৫ |  আপডেট  : ২০ জুন ২০২৪, ০২:১৬

[ঢাকা, ০৮ মার্চ, ২০২২] বর্ণিল আয়োজন ও উৎসবমুখর পরিবেশে আইএসডি কমিউনিটি’র শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও  কর্মীদের অংশগ্রহণে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) আজ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে।  
 
ইতিহাসের শুরু থেকেই আমাদের সমাজের সামগ্রিক উন্নয়নে নারীরা নানাভাবে অবদান রাখছে। তবে, দুঃখজনক বিষয় হচ্ছে;  অনেকসময়ই তারা তাদের অবদানের যথাযথ স্বীকৃতি পান না। বিশ্বজুড়েই আত্মত্যাগকারী সে সকল নারীদের সম্মানে এবং তাদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অর্জনগুলোর যথাযথ স্বীকৃতি প্রদানের জন্য প্রতিবছর ৮ মার্চ বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বিশ্বজুড়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়।   
 
এ বছর নারী দিবসের প্রতিপাদ্য #ব্রেকদ্যবায়াস এ অনুপ্রাণিত হয়ে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) নারীদের প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে। দিনের শুরুতে স্কুল কমিউনিটির সকল নারীদের স্কুলে প্রবেশের সময় ফুলেল শুভেচ্ছা প্রদান করা হয় এবং সাথে স্কুলের পরিচালকের পক্ষ থেকে একটি শুভেচ্ছা বার্তা সম্বলিত কার্ডও দেয়া হয়। 
 
বর্ণিল এ আয়োজনে আইএসডি কমিউনিটির সকল সদস্যরা বেগুনি রঙের পোশাক পরেন, যা এক  অন্যরকম আবহ তৈরি করে।

এ উপলক্ষে, স্কুলের শিক্ষকরা ক্লাস এ আলোচনা করেন, যেখানে তারা নারী দিবসের তাৎপর্যের ওপর আলোকপাত করেন; পাশাপাশি, নারীর ক্ষমতায়ন সংক্রান্ত বিভিন্ন বিষয়, বিশেষ করে এ বছর নারী দিবসের প্রতিপাদ্য ‘একটি টেকসই আগামীর জন্য; জেন্ডার সমতাই অগ্রগণ্য’ এ বিষয়ের ওপরও গুরুত্বারোপ করেন। নারীদের স্পেশাল অনুভব করানোর লক্ষ্যে, আইএসডি কমিউনিটিতে থাকা (অভিভাবক, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী) সকল নারী ও সিনিয়র নারী শিক্ষার্থীদের আইএসডি ও দ্য হোয়াইট ক্যানারি ক্যাফে এর পক্ষ থেকে একটি শুভেচ্ছা ক্যুপন প্রদান করা হয়। অনুষ্ঠান চলাকালীন সময়ে স্কুলে একটি ফটোবুথ স্থাপন করা হয়, যেখানে সবাই ছবি তুলে তাদের জীবনের স্মরণীয় মুহূর্তকে ধারণ করেন । এ দিনটিতে বিশেষ অ্যাসেম্বিলর আয়োজন করে স্কুলটি, যেখানে দেশের প্রখ্যাত একজন নারীসাংবাদিক অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্যের সাথে সামঞ্জস্য রেখে গ্রেড৫ এরশিক্ষার্থীরা #ব্রেকদ্যবায়াস প্রতিপাদ্যে নির্মিত ভিডিও প্রেজেন্টেশন তৈরী করে, যেখানে তারা চলতি বছরের আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে তাদের ভাবনাগুলোকে তুলে ধরে।
 
এ নিয়ে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকার পরিচালক থমাস ভ্যান ডার উইলেন বলেন, “আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা মানে, মা, কন্যা, বোন, বন্ধু, জীবনসঙ্গী এবং অনুপ্রেরণাদায়ীদের উদযাপন। এ দিনটি উদযাপন করা মানে নারীদের জন্য সত্যিকার মহানুভবতা, প্রজ্ঞা ও ভালোবাসার উদযাপন। আমরা প্রত্যাশা করছি, নারীদের জন্য একটি বিশেষ দিনে এটি উদযাপনের মাধ্যমেই আগামী দিনে আমরা নারীদের জন্য সম্মান, সমতা ও পক্ষপাতহীন পৃথিবী তৈরি করতে পারবো।”
 
এ উদযাপন নিয়ে আইএসডি স্কুলের স্টাফ মেম্বার নাজিয়া নাহিদ বলেন,“এ অনুষ্ঠানের অংশ হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত, এখানে নারীদের যথাযথ সম্মান প্রদান করা হয়। আমি বিশ্বাস করি, প্রত্যেক নারীই স্পেশাল; এ ধারণাটি আবারো আমাদের মাঝে তুলে ধরার জন্য আইএসডি স্কুলের এ উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।”
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত