উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো মোনাশ কলেজ ডিপ্লোমা ওরিয়েন্টেশন প্রোগ্রাম 

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৪ অক্টোবর ২০২১, ১৫:৩৪ |  আপডেট  : ২৯ নভেম্বর ২০২২, ০২:৫৫

দেশের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত একমাত্র ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ  সম্প্রতি ‘মোনাশ কলেজ ডিপ্লোমা ওরিয়েন্টেশন’ প্রোগ্রামের আয়োজন করে। নতুন শিক্ষার্থীদেরকে স্বাগত জানানোর উদ্দেশ্যে এই আয়োজনটি কলেজের রুফটপ ক্যাফেটেরিয়ায় অনুষ্ঠিত হয়।

এই ওরিয়েন্টেশন প্রোগ্রামটি একটি ঐতিহাসিক যাত্রার সূচনা করেছে, কারণ অন্য কোনো ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার এর আগে বাংলাদেশে আন্তর্জাতিক মানের ডিপ্লোমা প্রোগ্রাম চালু করেনি, যা শিক্ষার্থীদেরকে বিদেশি বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিশ্চয়তা দিতে সক্ষম।

ড. সন্দীপ অনন্তনারায়ণন, প্রধান নির্বাহী কর্মকর্তা, এসটিএস গ্রুপ; অধ্যাপক সারোয়ার আহমেদ, পিএইচডি, ডিন অব একাডেমিক অ্যাফেয়ার্স, ইউসিবি; শফিক ওয়ায়েস, ম্যানেজার অব একাডেমিক অ্যাডমিনিস্ট্রেশন, ইউসিবি; মোস্তাফিজুর রহমান মৃধা, হেড অব আইটি, ইউসিবি; হাবিবা কিবরিয়া, প্রভাষক, ইউসিবি এবং সামিয়া আফরোজ, প্রভাষক, ইউসিবি, উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অতিথিরা শিক্ষার্থীদের স্বাগত জানান এবং বিভিন্ন বিষয় – যেমন: প্রাতিষ্ঠানিক সদাচরণ-অসদাচরণ, এমসিডি নীতিমালা এবং এমসিডি প্রোগ্রামের জন্য প্রয়োজনীয় প্রয়োজনীয় অ্যাকাডেমিক সরঞ্জাম – প্রভৃতি বিষয়ে বক্তব্য রাখেন।

মোনাশ কলেজ ডিপ্লোমা (এমসিডি) মূলত মোনাশ বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের সমতুল্য। যে সকল শিক্ষার্থীরা ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে এই প্রোগ্রামটি সম্পন্ন করবেন, তারা সকল শর্ত পূরণ সাপেক্ষে মোনাশ বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফারের মাধ্যমে দ্বিতীয় বর্ষ থেকে পড়াশোনা শুরু করার সুযোগ পাবে। এই ডিপ্লোমা সম্পন্ন করা শিক্ষার্থীরা অন্যান্য কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়েও তাদের ক্রেডিট ট্রান্সফারের সুযোগ পাবে।

এর সাথে, ইউসিবি ফাউন্ডেশন ইয়ারও প্রদান করছে। সেপ্টেম্বর ০১, ২০২১ তারিখে ইউসিবি’র প্রথম ব্যাচের জন্য মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছিল। প্রথম ব্যাচের শিক্ষার্থীরা ইতোমধ্যে ০৭ সেপ্টেম্বর থেকে ক্লাসে যোগ দিতে শুরু করেছে।

ইউসিবির গ্রুপ সিইও ড. সন্দীপ অনন্তনারায়ণন বলেন, “মোনাশ কলেজ ডিপ্লোমা প্রোগ্রামে ভর্তি হওয়া সকল শিক্ষার্থীকে আমি স্বাগত জানাই। একটি বিষয়ে আমি আপনাদেরকে আশ্বস্ত করতে পারি যে, এখানে আপনাদের জীবনের একটি নতুন এবং আনন্দময় যাত্রার সূচনা হল, যা ভবিষ্যতে আপনাদের সকলকে সাফল্যের পথে পরিচালিত করবে।”

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের ডিন অব অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স প্রফেসর সারোয়ার উদ্দিন আহমেদ বলেন, এই স্মরণীয় যাত্রার অংশ হওয়ার জন্য আমি উপস্থিত সকলকে অভিনন্দন জানাই। ইউসিবি’র শিক্ষার্থীরা কেবল দক্ষ শিক্ষকদের কাছ থেকে শেখার সুযোগই পাচ্ছে না, বরং শিক্ষার্থীদের জন্য এটি মোনাশ কলেজ অস্ট্রেলিয়া-সহ বিদেশি নানা বিশ্ববিদ্যালয়ের দরজাও খুলে দিচ্ছে।

উল্লেখ্য, ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ  বাংলাদেশে মোনাশ কলেজ, অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার, যা র‍্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ-১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে (কিউএস ২০২২ র‍্যাঙ্কিং অনুযায়ী)। শিক্ষার্থীরা বাংলাদেশে ইউসিবি থেকে মোনাশ কলেজের প্রোগ্রামে যোগ দিয়ে ও-এএস-এ-এইচএসসি পর্যায়ের পরপরই মোনাশ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারবেন। মোনাশ বিশ্ববিদ্যালয়ে প্রবেশের শতভাগ নিশ্চয়তাসহ (প্রদত্ত প্রয়োজনীয়তা পূরণ করা সাপেক্ষে) শিক্ষার্থীদের জন্য ইউসিবিতে একই বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম ও অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’র সুবিধা রয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত