উত্তেজনা সত্ত্বেও আকাশ ও সাগরপথে তাইওয়ানে যাবে যুক্তরাষ্ট্র

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০২২, ০৮:৪৭ |  আপডেট  : ১২ এপ্রিল ২০২৪, ০১:০৪

চীনের সঙ্গে উত্তেজনা সত্ত্বেও আকাশ ও সাগরপথে তাইওয়ানে যাবে যুক্তরাষ্ট্র। পেলোসি ইস্যু কেন্দ্র করে চীনের উসকানির জবাবে এমন কর্মসূচি গ্রহণের কথা জানিয়েছে হোয়াইট হাউস।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড মনে করে চীন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফর কেন্দ্র করে নজিরবিহীন সামরিক মহড়া চালায় বেইজিং।

তাইওয়ানে পেলোসির সফর নিয়ে চীন অতিরিক্তি প্রতিক্রিয়া দেখিয়েছে মন্তব্য করে হোয়াইট হাউসের এশিয়া প্যাসিফিক ইস্যুর সমন্বয়ক কার্ট ক্যাম্পবেল এবং প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা বলেন, উত্তেজনা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনী আন্তর্জাতিক আইন মেনে বিমান এবং জাহাজ পরিচালনা করবে। সমুদ্রে স্বাধীনভাবে চলাচলে এটা যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদী অঙ্গীকার।

এর অংশ হিসেবে তাইওয়ান প্রণালিতে আগামী কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্র স্ট্যান্ডার্ড বিমান এবং জাহাজ নিয়ে ট্রানজিট করবে বলে তারা জানান। তবে এই কর্মসূচিতে কী ধরনের সেনা মোতায়েন করা হবে এবং তা কখন হবে, সে সম্পর্কে স্পষ্ট কিছু জানাননি ক্যাম্পবেল।

তাইওয়ানের সঙ্গে গভীর অর্থনৈতিক সম্পর্কে বজায় রাখতে ওয়াশিংটন উচ্চবিলাসী রোডম্যাপ ঘোষণা করবে জানিয়ে কার্ট ক্যাম্পবেল বলেন, ন্যান্সি পেলোসির সফর নিয়ে চীন অতিরিক্ত প্রতিক্রিয়া দেখিয়েছে। তার সফর ওয়াশিংটনের বিদ্যমান নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল। সূত্র: আল জাজিরা

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত