ঈদ মোবারক

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৩ মে ২০২২, ১৩:০৭ |  আপডেট  : ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩:২০

পবিত্র মাহে রমজান শেষে এসেছে আনন্দের ঈদ। আগামীকাল বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাজনৈতিক নেতৃবৃন্দ পৃথক বাণীতে জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। তাছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভয়েস রেকর্ডে মোবাইল ফোনের মাধ্যমে দেশবাসী সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন। 

ঈদ মুসলিম জাতির জন্য এক অনাবিল আনন্দের পরশ নিয়ে সাধারণত আসে। এক মাস সিয়াম সাধনার পর ঈদের দিন মানুষ মেতে ওঠে হাসি আনন্দে। আত্মীয়-স্বজনের সাথে এ উপলক্ষে দেখা-সাক্ষাৎ ভাব বিনিময় হয়। একে অপরের সাথে শুভেচ্ছা বিনিময় করে ঈদের আনন্দকে ভাগাভাগি করে নয়। ঈদ যে আনন্দঘণ পরিবেশ সৃষ্টি করে, অন্য কোনো উৎসবে তেমনটি হয় না। তাই মুসলমানগণ সারা বছর অপেক্ষায় থাকেন এ দিনটির। 

কিন্তু গত দুই বছর আমরা সে চিরাচরিত আনন্দ থেকে বি ত ছিলাম। বিশ্বগ্রাসী মহামারী করোনার কারণে ঈদের আনন্দ আগের মতো উপভোগ করা সম্ভব হয়নি। এবার করোনার ভয়াবহতা কমে যাওয়ায় ঈদের আনন্দ মানুষের মনে বাঁধভাঙা জোয়ার মসৃষ্টি করেছে। ইফতারের বাজার, শপিংমল সর্বত্র সে জোয়ারের প্রতিফলন ঘটেছে। ঈদের আগে প্রিয়জনদের সঙ্গে ঈদোৎসব পালনের জন্য মানুষ ছুটছে যার যার গন্তব্যে। বাস, ট্রেন, ল -স্টিমার স বখানে মমানুষের উপচেপড়া ভিড়। তবে আগের তুলনায় ঘরমুখো ঈদযাত্রীদের ভোগান্তি অনেকটাই কম। 

এটা বলার অপেক্ষা রাখেনা যে, করোনা আমাদের অর্থনীতিতে মারাত্মক নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। ক্ষুদ্র ব্যবসায়ীরা পুজি হারিয়েছেন, শ্রমজীবী মানুষ কাজ হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন। তাদের দুয়ারেও ঈদে এসেছে। কিন্তু ঈদের আনন্দ উপভোগ করার সামর্থ্য তাদের নেই। তাই যারা বিত্তবান ও সচ্ছল, তাদের উচিত নিরন্ন এই মানুষগুলোর দিকে সাহায্যের হাত প্রসারিত করা। তারাও যাতে ঈদের আনন্দ থেকে বি ত না হয়, সেদিকে খেয়াল রাখা আমাদের দায়িত্ব। 

ঈদ সবার ভালো কাটুক, সবাই ভালো থাকুন আমরা এই কামনা করি। নিজেকে সুরক্ষিত রেখে এবং অপরের সুরক্ষা নিশ্চিত করেই যেন আমরা ঈদ উদযাপন করি। সবাইকে ঈদুল ফিতরের শুভেচ্ছা। ঈদ মোবারক।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত