ঈদ জামাতের জন্য প্রায় প্রস্তুত জাতীয় ঈদগাহ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৮ এপ্রিল ২০২৪, ১২:২১ |  আপডেট  : ২৯ এপ্রিল ২০২৪, ০৮:১৭

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। দেশে ঈদুল ফিতরের নামাজের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে। সেখানে রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ঈদের নামাজ পড়ে থাকেন। ঈদের জামাতের জন্য প্রায় প্রস্তুত জাতীয় ঈদগাহ। এখন চলছে আলোকসজ্জা, ফ্যান লাগানো ও মাঠে কার্পেট বিছানোর কাজ।

রোববার (৭ এপ্রিল) সরজমিনে দেখা গেছে, ঈদ জামাতকে কেন্দ্র করে জাতীয় ঈদগাহ ময়দান সম্পূর্ণ প্রস্তুত করে ফেলা হয়েছে। সার্বিক নিরাপত্তা তদারকির জন্য প্রধান গেটের পাশে এলিট ফোর্স-র‍্যাবের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়া নামাজ পড়তে গিয়ে কেউ অসুস্থ হয়ে পড়লে তাদের স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য সিভিল সার্জন অফিসের পক্ষ থেকে স্বাস্থ্য বুথ স্থাপন করা হয়েছে। 

দেখা গেছে, সর্বশেষ প্রস্ততি হিসেবে লাইট, ফ্যান ও মাঠের সীমানা ঘেঁষে সাদা কাপড় টানানোর কাজ চলছে। এছাড়া পানি নিষ্কাশনসহ বৃষ্টি হলে মুসল্লিরা যেন নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারেন তার কাজ চলছে।

বরাবরের মত এবারও ঈদগাহ ময়দান প্রস্তুতের জন্য কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান পিয়ারু সর্দার অ্যান্ড সন্স ডেকোরেটর। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. মোজাম্মেল হক ঢাকা পোস্টকে বলেন, ঈদগাহ ময়দান ঈদ জামাতের জন্য প্রায় প্রস্তুত। এখন শুধু কার্পেটিং ও সাদা চাদর বিছানোর কাজ বাকি। চাঁদ দেখা মাত্রই বাকি কাজ সম্পন্ন হবে। 

পুরুষের পাশাপাশি থাকছে নারীদের জন্য পৃথক ব্যবস্থা। তৈরি করা হয়েছে অস্থায়ী অজুখানা। পুরো প্যান্ডেল জুড়ে মাইক, বিদ্যুৎ সংযোগ, ফ্যান ও সিসিটিভি ক্যামেরা বসানোর কাজও শেষ হয়েছে। নিরাপত্তার জন্য পুরো ঈদগাহ জুড়ে থাকবে আইন শৃঙ্খলা বাহিনীর সতর্ক দৃষ্টি। প্রস্তুত করা হয়েছে সিসি টিভি ও কন্ট্রোল রুম।

২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের মূল প্যান্ডেলে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের জামাত আদায় করবেন। এছাড়াও ঈদগাহের বাইরে পুরো এলাকাজুড়ে মানুষ নামাজ আদায় করতে পারবেন। জাতীয় ঈদগাহ মাঠের জামাতে লাখো মুসল্লির সমাগম ঘটে।

ঈদগাহ ময়দানে প্রবেশের জন্য ভিআইপি গেট থাকছে একটি। পাশাপাশি জনসাধারণের জন্য একটি ও নারীদের প্রবেশের জন্য পৃথক একটি গেট রাখা হয়েছে।

সকাল সাড়ে ৮টায় ঈদুল ফিতরের প্রধান জামাত রাজধানীর জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হবে।

অপরদিকে এবারও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পর্যায়ক্রমে ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। এক ঘণ্টা পরপর অনুষ্ঠিত হবে এসব জামাত।

ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবু বকর সিদ্দীক বলেন, আবহাওয়া অনুকূলে থাকলে জাতীয় ঈদগাহে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। আবহাওয়া বৈরী থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ঈদের নামাজের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এক ঘণ্টা পরপর বাকি ৪টি জামাত অনুষ্ঠিত হবে। বেলা পৌনে ১১টায় সবশেষ জামাত অনুষ্ঠিত হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ঈদের প্রধান জামাত আয়োজনের দায়িত্বে রয়েছে। তারা এ বিষয়ে প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।  

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ বা ১১ এপ্রিল ঈদুল বাংলাদেশে ফিতর উদযাপিত হবে। ঈদুল ফিতরের দিন রাজধানীতে ঈদগাহ ও বিভিন্ন মসজিদে মুসল্লিরা দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত