ঈদযাত্রায় পদ্মা ও বঙ্গবন্ধু সেতুতে এবার টোল আদায়ে রেকর্ড

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৪, ০৮:২৬ |  আপডেট  : ২৬ জুন ২০২৪, ২২:২২

ঈদযাত্রায় সর্বোচ্চ টোল আদায়ে রেকর্ড গড়েছে দেশের প্রধান দুই সেতু। পদ্মা সেতুতে গত সাত দিনে টোল আদায় হয়েছে প্রায় ২৫ কোটি টাকা এবং গত ৫ দিনে যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুতে আদায় হয়েছে ১৬ কোটি টাকার বেশি। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ গণমাধ্যকে বিষয়টি নিশ্চিত করেছে।

এরমধ্যে গত ১৩ জুন ২৬ বছরে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড গড়েছে বঙ্গবন্ধু সেতু।

গত ১০ জুন থেকে ১৬ জুন রাত ১০টা পর্যন্ত ২৪ কোটি ৭৩ লাখ ৬১ হাজার টাকা টোল আদায় করে পদ্মা সেতু কর্তৃপক্ষ। এছাড়াও ১১ জুন থেকে রাত ১২টা থেকে ১৬ জুন রাত ১২টা পর্যন্ত ১৬ কোটি ২৬ লাখ ৫৭ হাজার ৫০ টাকার টোল আদায় হয় বঙ্গবন্ধু সেতুতে।

পদ্মা সেতুর দুই প্রান্ত দিয়ে গত ৭ দিনে ২ লাখ ৪ হাজার ৬৫৭টি যানবাহন পারাপার হয়েছে। এরমধ্যে মাওয়া প্রান্ত দিয়ে সেতু অতিক্রম করেছে ১ লাখ ২২ হাজার ৫৭২টি যানবাহন। জাজিরা প্রান্ত দিয়ে অতিক্রম করেছে ৮২ হাজার ৮৫টি যানবাহন।

গত ১৪ জুন পদ্মাসেতুতে সবচেয়ে বেশি টোল আদায় হয়েছে। ওই দিন মোট আদায় হয় ৪ কোটি ৮২ লাখ ১৮ হাজার ৬০০ টাকা। এছাড়াও ১৫ জুন টোল আদায় হয়েছে ৪ কোটি ৩০ লাখ ৮২ হাজার ৯০০ টাকা এবং ১৬ জুন রাত ১০টা পর্যন্ত টোল আদায় হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৯৯ হাজার ৭৫০ টাকা।

এর আগে, গত ১০ জুন টোল আদায় হয় ২ কোটি ৬০ লাখ ২৬ হাজার ৫০০ টাকা। ১১ জুন ২ কোটি ৮২ লাখ ৫১ হাজার ৫০০ টাকা। ১২ জুন ৩ কোটি ১৩ লাখ ৬০ হাজার ৪৫০ টাকা। ১৩ জুন টোল আদায় হয়েছে ৩ কোটি ৬৮ লাখ ২১ হাজার ৭০০ টাকা।

গত ৭ দিনে পদ্মা সেতু মাওয়া প্রান্তে টোটাল টোল আদায় হয়েছে ১৩ কোটি ১৪ লাখ ৫২ হাজার ৯০০ টাকা। একই সময়ে জাজিরা প্রান্ত দিয়ে টোল আদায় হয়েছে ১১ কোটি ৫৯ লাখ ৮ হাজার ৫০০ টাকা।

এদিকে গত ৫ দিনে বঙ্গবন্ধু সেতু দিয়ে দুই লাখ ১৪ হাজার ৮০৯ যানবাহন পারাপার হয়েছে। এতে ১৬ কোটি ২৬ লাখ ৫৭ হাজার ৫০ টাকার টোল আদায় হয়েছে বলে জানা গেছে।

সেতুর পূর্ব প্রান্ত থেকে এক লাখ ২৯ হাজার ৯৯২টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে ৯ কোটি ৯৮ হাজার ৮৫০ টাকা। সেতুর পশ্চিম প্রান্তে ৮৪ হাজার ৮১৫টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ৭ কোটি ২৫ লাখ ৫৮ হাজার ২০০ টাকা।

বঙ্গবন্ধু সেতুতে প্রায় ২৬ বছরে সর্বোচ্চ টোল আদায় হয়েছে গত ১৩ জুন। ওইদিন রাত ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সেতু দিয়ে ৫৩ হাজার ৭০৮টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে তিন কোটি ৮০ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা। যা সেতু উদ্বোধনের পর সর্বোচ্চ টোল আদায়ে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত