ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে হামলা প্রশ্নে যা বলল জাতিসংঘ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৪, ১৬:৪৩ |  আপডেট  : ১১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৪২

দেশের শীর্ষস্থানীয় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের ওপর হামলা-ভাঙচুরের ঘটনায় মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। বুধবার (২১ আগস্ট) নিয়মিত ব্রিফিংয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।
  
ওই সাংবাদিক বলেন, সোমবার বিকেলে আমার কর্মস্থল বাংলাদেশ প্রতিদিনসহ ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের পত্রিকা অফিসে হামলা ও ভাঙচুর করা হয়। দুর্বৃত্তরা এখনো গ্রেপ্তার না হওয়ায় নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিকরা। এ অবস্থায় জাতিসংঘ মহাসচিবের কোনো বক্তব্য বা মন্তব্য আছে কি?

জবাবে মহাসচিবের মুখপাত্র বলেন, বিশ্বের যেকোনো স্থানে সাংবাদিকদের নিরাপত্তা যেকোনো দেশের জন্য বিশেষ করে ক্রান্তিকাল অতিক্রম করা দেশগুলোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাংবাদিকদের তাদের কাজ করার অনুমতি দেওয়া এবং যারা সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ঘটায়, তাদের জবাবদিহি করা গুরুত্বপূর্ণ।

আরেক প্রশ্নে ওই সাংবাদিক জানতে চান, জাতিসংঘের একটি তদন্ত দল বাংলাদেশে যাচ্ছে। বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষা, জাতিসংঘের দলটি ১৫ জুলাই থেকে ১৯ আগস্ট ঘটে যাওয়া সব হত্যা, ডাকাতি ও অগ্নিসংযোগের ঘটনার তদন্ত করবে। এ নিয়ে জাতিসংঘের অবস্থান কী?

মুখপাত্র জবাবে বলেন, আমাদের মানবাধিকার বিষয়ক সহকর্মী যারা এর নেতৃত্বে রয়েছেন, আমি তাদের কাছ থেকে আপনাকে জানতে বলব। কিন্তু এটি স্পষ্ট যে, সহিংসতা ঘটানো অপরাধীদের জবাবদিহি করতে হবে।

গত সোমবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত দেশের শীর্ষস্থানীয় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের অফিসে হামলার ঘটনা ঘটে। হামলাকারীরা স্লোগান দিতে দিতে জোরপূর্বক প্রধান ফটক খুলে ইস্ট ওয়েস্ট মিডিয়ার কমপাউন্ডে প্রবেশ করে।  

দুষ্কৃতকারীরা প্রথমে রেডিও ক্যাপিটালের ভেতরে প্রবেশ করে ব্যাপক ভাঙচুর চালায়। এরপর বাইরে এসে দুষ্কৃতকারীরা মিডিয়া প্রাঙ্গণে রাখা অন্তত ২৫ থেকে ৩০টি গাড়িতে ভাঙচুর চালায়।

নিরাপত্তাকর্মীরা বাধা দিতে গেলে তাদের দিকে লাঠি নিয়ে তেড়ে যায় দুষ্কৃতকারীরা। এ সময় ওই সময় প্রতিষ্ঠানটিতে কর্মরতদের ধাওয়া করে দুষ্কৃতকারীরা। কয়েকজনকে মারধরও করা হয়।  

এরপর দুষ্কৃতকারীরা দৈনিক কালের কণ্ঠ অফিসের ভেতরে প্রবেশ করে ভাঙচুর চালায়। তারা কাচের দেয়াল ও দরজা ভাঙচুর করে। তারা অভ্যর্থনার দায়িত্বে থাকা অফিসকর্মীদের দিকে লাঠি নিয়ে তেড়ে যায়।  

এ সময় অফিসে থাকা গণমাধ্যমকর্মীরা আতঙ্কিত হয়ে পড়েন। হামলাকারীদের সন্ত্রাসী কর্মকাণ্ডে প্রাণ রক্ষায় তারা এদিক-সেদিক ছোটাছুটি করেন। এভাবে দুষ্কৃতকারীরা প্রায় আধঘণ্টা ধরে নারকীয় তাণ্ডব চালায়।

ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপে পাশাপাশি তিনটি ভবনে কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, ডেইলি সান, বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম, নিউজ টোয়েন্টিফোর চ্যানেল, টি স্পোর্টস ও ক্যাপিটাল এফএম রেডিওর অফিস রয়েছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত