ইসি গঠনে ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২২, ১৫:২৩ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ২৩:৩৪

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে প্রস্তাবিত তিন শতাধিক নাম থেকে ২০ জনের নাম প্রাথমিকভাবে চূড়ান্ত করেছে অনুসন্ধান  কমিটি। আর দু-একটি বৈঠক করেই ১০ জনের নাম চূড়ান্ত করা হবে বলে জানানো হয়েছে।

আজ শনিবার সার্চ কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) শামসুল আরেফিন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

এর আগে আজ বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক অনুষ্ঠিত হয়। সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত আজকের বৈঠকে উপস্থিত ছিলেন সার্চ কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন ও লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। আগামীকাল রোববার সার্চ কমিটির পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন–২০২২ অনুযায়ী সার্চ কমিটি গঠনের ১৫ দিনের মধ্যে রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাব করতে হবে। সে হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে নাম প্রস্তাবে সার্চ কমিটির সময় শেষ হচ্ছে আগামী ২৪ ফেব্রুয়ারি।

এর আগে ইসি গঠনে পরামর্শ নিতে গত সপ্তাহের শনি, রোব ও মঙ্গলবার মোট তিন দিনে চার দফায় বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি।

ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, ব্যক্তি পর্যায় থেকে প্রস্তাবিত ৩২২ জনের নাম গত সোমবার রাতে প্রকাশ করা হয়। তবে প্রস্তাবকারীর নাম প্রকাশ করা হয়নি। নামগুলো মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

স্বাধীনতার পর এবারই আইন অনুযায়ী প্রথম ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। এর পর আইনানুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়। এ কমিটিকে নাম সুপারিশের জন্য সময় দেওয়া হয়েছে ১৫ কার্যদিবস।

নিবন্ধিত রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিপর্যায় থেকে আসা প্রস্তাবের বাইরে নির্বাচন কমিশন গঠনে এই কমিটি নিজেরাও যোগ্য ব্যক্তি বাছাই করতে পারবে। সব নামের মধ্য থেকে ১০ জনের নাম বাছাই করে রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও চার জন নির্বাচন কমিশনার নিয়োগ করবেন রাষ্ট্রপতি।

ইসি গঠনে নিবন্ধিত রাজনৈতিক দল থেকে এসেছে ১৩৬ জনের নাম। পেশাজীবী সংগঠন দিয়েছে ৪০টি নাম। ই-মেইলে এসেছে ৯৯ জনের নাম, আর ব্যক্তিগত পর্যায়ে প্রস্তাব করেছেন ৩৪ জন। এ ছাড়া বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময়ের সময়ও অন্তত ২০ জনের নাম পাওয়া গেছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সার্চ কমিটি নির্ধারিত সময়ের মধ্যে ইসি গঠন সংক্রান্ত দায়িত্ব পালন সম্পন্ন করবে বলে আশা প্রকাশ করেছেন মন্ত্রিপরিষদ সচিব। সর্বশেষ ইসির মেয়াদ গত সোমবার (১৪ ফেব্রুয়ারি) শেষ হয়েছে।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত