ইসির সংলাপ শুরু রোববার, প্রথমধাপে আমন্ত্রণ পেলেন ৩০ শিক্ষাবিদ

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ১২:১২ |  আপডেট  : ২২ এপ্রিল ২০২৪, ০৩:২৫

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য করতে করণীয় নির্ধারণে সংলাপে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন নির্বাচন কমিশনের ধারাবাহিক সংলাপ শুরু হচ্ছে আগামীকাল রোববার (১৩ মার্চ)।

জানা গেছে, ওইদিন বিকেল ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে ৩০ জন বিশিষ্ট শিক্ষাবিদদের সঙ্গে প্রথমধাপের সংলাপে বসছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। পরবর্তীতে প্রত্যেক রোববার একটি করে সংলাপ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার যেসব শিক্ষাবিদের সঙ্গে সংলাপ করবে ইসি তার হলেন— প্রফেসর ইমেরিটাস ড. সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, অধ্যাপক এম জাফর ইকবাল, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক ড. নুরুল আমিন বেপারি, অধ্যাপক ড. এম আনোয়ার হোসাইন, অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ, অধ্যাপক দিলারা চৌধুরী, প্রফেসর এম আবুল কাসেম মজুমদার, অধ্যাপক ড. বোরহানউদ্দিন খান, অধ্যাপক সাদেকা হালিম, অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী ভিসি ড. ফারজানা ইসলাম, অধ্যাপক আকতার হোসেন, অধ্যাপক লায়লুফার ইয়াসমিন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আতিকুল ইসলাম, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. তানভীর হাসান, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. এ এফ এম মফিজুল ইসলাম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী।

এছাড়াও তালিকায় রয়েছেন, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউ ল্যাব) অধ্যাপক সলিমুল্লাহ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. মোহাব্বত খান, অধ্যাপক ড. মোবাশ্বের হোসেন, অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক ড. তাসলিম আরিফ সিদ্দিকী, অধ্যাপক আল মাসুদ হাসানুজ্জামান, অধ্যাপক ড. মুহাম্মদ শামছুল আলম ও অধ্যাপক মোহাম্মদ ইয়াহিয়া আক্তার।

এ ব্যাপারে অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ বলেন, আমি ইসির আমন্ত্রণ পেয়েছি এবং ইসির সংলাপে অংশগ্রহণ করব।সংলাপে অংশ নিয়ে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করতে কোনো প্রস্তাব দেবেন কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ইসির সংলাপে অংশগ্রহণ করার পর বুঝতে পারব তারা কেন শিক্ষাবিদদের ডেকেছেন। সেটা জানার পর বুঝতে পারব কী বলা উচিত।

তিনি বলেন, এর আগের কমিশনগুলো কখনো শিক্ষাবিদদের আলাদা করে ডাকেনি। নতুন ইসি শিক্ষাবিদদের স্টেকহোল্ডার ধরে ডেকেছেন সেজন্য কমিশনকে ধন্যবাদ জানাই।

সংলাপ প্রসঙ্গে অশোক কুমার দেবনাথ বলেন, নতুন নির্বাচন কমিশন আগামী ১৩ মার্চ রোববার থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক ৩০ জন শিক্ষককের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে। প্রথমধাপের সংলাপে ৩০ জন শিক্ষাবিদকে আমন্ত্রণ জানানো হচ্ছে, যারা সবাই আমার আপনার কাছে পরিচিত মুখ।

তিনি বলেন, আমরা আশা করছি প্রথম দিনের সংলাপে ৩০ জনের সবাই অংশ নিবেন। সংলাপে অংশগ্রহণকারীদের কাছ থেকে আগামী নির্বাচনগুলো কিভাবে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করা যায় এ সংক্রান্ত বিষয়ে তাদের মতামত শুনব।

ইসির অতিরিক্ত সচিব আরও বলেন, প্রত্যেক সপ্তাহের একদিন আমরা সংলাপে বসার চেষ্টা করবো, সেটা হতে পারে রোববার।তিনি বলেন, প্রথম ধাপের সংলাপের পর দ্বিতীয় সংলাপে সমাজের সুশীল সমাজের ৩০ থেকে ৪০ জনের সঙ্গে বসবে কমিশন।

তিনি বলেন, ইতিমধ্যে সংলাপে আমন্ত্রণ জানিয়ে ইসি সচিবালয় চিঠি পাঠানো শুরু করেছে। পরবর্তীতে বুদ্ধিজীবী, নির্বাচন পর্যবেক্ষক, সাংবাদিক সঙ্গেও সংলাপে বসার পরিকল্পনা রয়েছেন কমিশনের। তবে সব কিছু এখনো চুড়ান্ত হয়নি।

ইসি সূত্র জানায়, কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত কমিশনের আনুষ্ঠানিক কোনো সভা অনুষ্ঠিত হয়নি। তবে নির্বাচন কমিশনাররা নিজেদের মধ্যে আলাপ-আলোচনার ভিত্তিতে সিমাজের বিভিন্ন প্রতিনিধির সঙ্গে সংলাপ করার সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে ২০১৭ সালে কেএম নুরুল হুদা কমিশনও দায়িত্ব নেয়ার পর সমাজের বিভিন্ন মহলের সঙ্গে সংলাপে বসেছিলেন। ২০১৭ সালের ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসার মধ্য দিয়ে ওই সংলাপ শুরু হয়েছিল। পরবর্তীতে নুরুল হুদা কমিশন ৪০টি রাজনৈতিক দল, নারী নেতৃত্ব, নির্বাচন বিশেষজ্ঞ ও গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে সংলাপে বসেছিল। নতুন কমিশন দায়িত্ব নেয়ার ১৫ দিনের মধ্যে সংলাপ শুরু করতে যাচ্ছেন।

উল্লেখ্য গত ২৬ ফেব্রুয়ারি সিইসিসহ চার কমিশনার নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার করা হয়েছে সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনের অন্য সদস্যরা হলেন- সাবেক জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান, সাবেক সিনিয়র সচিব মো. আলমগীর এবং আনিছুর রহমান। গত ২৭ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও ইসির বাকি চার সদস্য শপথ নেন। পরদিন ২৮ ফেব্রুয়ারি নতুন কমিশন ইসিতে যোগদান করেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত