ইভিএম নিয়ে মতামত চাপিয়ে দেওয়ার ইচ্ছা নেই: সিইসি

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ১৯ জুন ২০২২, ২০:৩৯ |  আপডেট  : ১৫ আগস্ট ২০২২, ০৮:৪১

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে কোনো মতামত কারও উপর চাপিয়ে দেওয়ার ইচ্ছা নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রবিবার (১৯ জুন) বিকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে জাতীয় পার্টিসহ ১৩টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে ইভিএম আলোচনার শুরুতে স্বাগত বক্তব্যে একথা বলেন সিইসি।

সিইসি বলেন, আমাদের আজকের আলোচনা ইভিএমের মধ্যেই সীমিত থাকবে। আমরা আজকে অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা করতে চাইবো না। সেটার সুযোগ আপনারা আরো পাবেন। 

ইভিএম নিয়ে বিভিন্ন ধরনের কথাবার্তা মিডিয়ার মাধ্যমে হয়েছে উল্লেখ করে সিইসি বলেন, আমরা সকলকে জানিয়েছি যে, ইভিএম নিয়ে আমরা এখন পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করিনি। 

তিনি বলেন, ইভিএমটা যেহেতু আমরা ব্যবহার করছি। আমাদের উদ্দেশ্য ইভিএম সম্পর্কে আপনাদেরকে ধারণা দেওয়া। কিন্তু আপনাদের মতামত কি হবে, সেটা আপনাদের স্বাধীন মতামত হবে। আমরা কোনো মতামত কারও উপর চাপিয়ে দিতে পারি না, চাপিয়ে দেবো না, সেই ধরনের কোনো ইচ্ছাও আমাদের নেই। 

আপনাদের যদি কোনো প্রশ্ন থাকে সেগুলো আপনারা উপস্থাপন করবেন। এই বিষয়ে আমাদের এক্সপার্ট যারা আছেন তারা তার উত্তর দেবেন যোগ করেন সিইসি। 

এর আগে বিকাল ৩টায় সভাটি শুরু হয়। সভায় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.), রাশেদা সুলতানা, মো. আলমগীর, ইসি সচিব, অতিরিক্ত সচিব, বাংলাদেশ মিশন টুলস ফ্যাক্টরির ম্যানিজিং ডিরেক্টর মেজর জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন, সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামসহ ইসি’র উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

যে ১৩ দলের প্রতিনিধি উপস্থিতছিলেন:

জাতীয় পার্টি (জাপা) জাতীয় পার্টি-জেপি, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, জাকের পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম ও বাংলাদেশ কংগ্রেস।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে রাজনৈতিক বিতর্কের মধ্যে যন্ত্রটি প্রদর্শন, পরীক্ষা-নিরীক্ষা ও কারিগরি বিষয়ে প্রশ্নোত্তর, মত বিনিময়ের জন্য এই ব্যবস্থা নিচ্ছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। এর মধ্যে প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গেও ইভিএম নিয়ে মত বিনিময় করেছে কমিশন। 

এছাড়া অংশীজনের সঙ্গে ইসি’র চলমান সংলাপে ইভিএম নিয়ে পক্ষে বিপক্ষে মত এসেছে। কমিশনও বলছে, সবার মতামত পর্যালোচনা করেই ইভিএমের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত