ইডি দফতরে সোনিয়ার দ্বিতীয় হাজিরা, রাহুল গান্ধী আটক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জুলাই ২০২২, ১৩:৪৪ |  আপডেট  : ১৬ মে ২০২৪, ২১:২৩

ইডি দফতরে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর দ্বিতীয়বার হাজিরার প্রতিবাদে কংগ্রেস সত্যাগ্রহ আন্দোলন শুরু করেছে। রাহুল গান্ধীর নেতৃত্ব দলীয় সাংসদরা নয়াদিল্লির বিজয়চকে ধরনায় বসেছিলেন। এই ঘটনায় রাহুল গান্ধীকে দিল্লি পুলিশে আটক করেছে। রাহুল ছাড়াও এই বিক্ষোভ অভিযানে ছিলেন মল্লিকার্জুন খাড়গে, কেসি বেণুগোপাল প্রমুখ।

এদিন ইডি দফতরে সোনিয়া গান্ধী হাজিরা দেন। তাঁর সঙ্গে যান রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী। কংগ্রেস সভানেত্রীর সেোনিয়া গান্ধীকে নিয়ে দ্বিতীয় দিন যখন নাগাড়ে জেরা চলছে, তখন দিল্লির বিজয়গড়ে সত্যাগ্রহ চালাচ্ছে কংগ্রেস। রাহুল গান্ধী সাংসদদের নিয়ে বিজয়চকের কাছে একটি ধরনায় বসেছিলেন। তারপর দিল্লি পুলিশ তাকে আটক করে।

রাহুল গান্ধী ছাড়াও আটক করা হয়েছে মল্লিকার্ঝুল খাড়গে, কেসি বেণুগোপাল, শক্তিসিংহ গোহিল-সহ বেশ কয়েকজন সাংসদকে। এই সমস্ত কংগ্রেস সাংসদরা প্রতিবাদ মিছিল করে সংসদ থেকে রাষ্ট্রপতি ভবনে যাচ্ছিলেন, তখনই তাঁদের আটক করা হয়। উল্লেখ্য, ইডির এই অমানবিক জিজ্ঞাসাবাদের বিরুদ্ধে কংগ্রেস সারাদশে সত্যাগ্রহের ডাক দেয়।

এনফোর্সমেন্ট জিরেক্টরেট বা ইডি দিল্লির অফিসে সোনিয়া গান্ধী ডেকে দ্বিতীয়বার জিজ্ঞাসাবাদ করছে মঙ্গলবার সকাল থেকে। তাঁর হাজিরার পর থেকে দেশজুড়ি দফায় দফায় বিক্ষোভ প্রদর্শন চলছে। ন্যাশনাল হেরাল্ড আর্তিক দুর্নীতিকাণ্ডে জিজ্ঞাসাবাদ করা হয় তাঁকে। গত সপ্তাহে একবার দীর্ঘ জিজ্ঞাসাবাদ পর্ব চালিয়েছিল ইডি। তারপর তাঁকে ফেল সমন পাঠানো হয়। মঙ্গলবার হাজিরার সমন পাঠান ইডি। সেইমতো তিনি ইডি দফতরে হাজিরা দিয়েছেন এবং তাঁকে জিজ্ঞাসাবাদ চলছে।


সোমবারের মধ্যে হাজিরা দিয়ে বলা হয়েছিল সোনিয়া গান্ধীকে। পরে আরও একটি সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়। সেইমতোই সোনিয়া গান্ধী এদিন হাজিরা দিতে যান। গত বৃহস্পতিবার তাঁকে ২ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁকে সেদিন দু'ডজন প্রশ্ন করা হয়েছিল। সেদিনও কংগ্রেস ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছিল। কংগ্রেসের নেতানেত্রীদের দাবি ছিল, বিজেপিশাসিত কেন্দ্রীয় সরকার রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতেই এই ষড়যন্ত্র করেছে।

শুধু সোনিয়া গান্ধীই নন, এর আগে রাহুল গান্ধীকে ৫৪ ঘণ্টা জেরা করা হয়েছিল। ৫ দিন ধরে তাঁকে ৫৪ ঘণ্টা জেরা করা হয়। তখনই সোনিয়া গান্ধীকে তলব করা হয়েছিল। কিন্তু করোনা আক্রান্ত হওয়ায় তিন হাসপাতালে ভর্তি ছিলেন। ফলে তিনি সেইসময় হাজিরা দিতে পারেননি ইডি অফিসে। হাসপাতাল থেকে ফিরতেই তাঁকে ফের সমন পাঠানো হয়। শেষমেশ গত বৃহস্পতিবার তিনি হাজিরা দেন। তারপর ফের তিনি হাজিরা দিলেন মঙ্গলবার।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত