ইজতেমাস্থলে হকারদের অবস্থান করতে দেওয়া হবে না- জিএমপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৪, ১৭:২৯ |  আপডেট  : ২৬ এপ্রিল ২০২৪, ০৫:০৫

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মো. মাহবুব আলম বলেছেন, এবার একটি ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে। ইজতেমাস্থল ও এর আশপাশের কোথাও এবার হকারদের অবস্থান করতে দেওয়া হবে না। কারও সহযোগিতায় যদি হকার বসে তাহলে হকার এবং আশ্রয়দাতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

রোববার (২৮ জানুয়ারি) সকালে টঙ্গীর ইজতেমা ময়দানে আইনশৃঙ্খলার চূড়ান্ত প্রস্তুতি নিয়ে আলোচনা ও ময়দান পরিদর্শন করতে গিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে জিএমপি কমিশনার এসব কথা বলেন।

তিনি আরও বলেন, কামারপাড়া রোডসহ ইজতেমা এলাকায় কোনো প্রকার অবৈধ দোকান এবং হকারদের অবস্থান করতে দেওয়া হবে না। অন্যান্য স্থায়ী দোকানি যারা আছে তাদের দোকানের সামনে যদি কোনো হকার বা অবৈধ দোকান বসায় তবে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

জিএমপি কমিশনার বলেন, তাবলিগ জামাতের দুই পক্ষের মধ্যে বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। প্রতি বছর তাদের মধ্যে যে দাবিদাওয়া নিয়ে সমস্যা হয় সেই ব্যাপারে তাদের মধ্যে সমঝোতা হয়েছে। প্রথম পক্ষ ইজতেমা শেষ হওয়ার পর নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রকার ভাঙচুর ছাড়া মাঠের শামিয়ানা প্রশাসনের কাছে বুঝিয়ে দিয়ে ময়দান ত্যাগ করবে। আবার একইভাবে দ্বিতীয় পক্ষও তাদের ইজতেমা শেষে নির্ধারিত সময়ে প্রশাসনের কাছে মাঠ ও সরঞ্জামাদি শান্তিপূর্ণভাবে হস্তান্তর করবে।  দুই পক্ষের মধ্যে সুন্দরভাবে ইজতেমা সম্পন্ন করার লক্ষ্যে সমঝোতা হয়েছে। আজকের অনুষ্ঠানে ইজতেমার মুসুল্লিদের সকল নিরাপত্তার বিষয় নিয়ে পর্যালোচনা হয়েছে।

এবারের ইজতেমায় জিএমপির ছয় সহস্রাধিক সদস্য ছাড়াও র‌্যাব, ডিএমপি এবং পোশাক ও গোয়েন্দা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন।

এর আগে গত ২২ জানুয়ারি ইজতেমার প্রস্তুতির পর্যালোচনা অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম সিমিন হোসেন রিমি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি, গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাবিবুর রহমান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুব আলম, ইজতেমার দুই পক্ষের মুরুব্বি ও প্রতিনিধিসহ অন্যরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আগামী ২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এ পর্ব চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। আবার চার দিন বিরতি দিয়ে ৯ ফেব্রুয়ারি ইজতেমার ২য় পর্ব শুরু হয়ে তা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

 

সান

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত