ইউসেপ বাংলাদেশের চেইনী দিবস পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২২, ১৬:২৩ |  আপডেট  : ১ মে ২০২৪, ১০:৫৯

সম্প্রতি ইউসেপ বাংলাদেশের প্রতিষ্ঠাতা লিন্ডসে এ্যালান চেইনীর স্মরণে যথাযথ মর্যাদায় “চেইনী দিবস” পালিত হয়েছে । ইউসেপ বাংলাদেশের প্রধান ও আঞ্চলিক কার্যালয়সমূহ নানা কর্মসূচীর মাধ্যমে দিনটি পালন করে। 

১৯৩১ সালে লিন্ডসে এ্যালান চেইনী নিউজিল্যান্ডে জন্মগ্রহন করেন এবং ১৯৮৬ সালের ১৫ সেপ্টেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন । চেইনীর স্মরণে ঢাকার নারিন্দায় অবস্থিত খ্রিষ্টান সমাধিস্থলে একটি স্মরণ সভার আয়োজন করা হয় । ইউসেপ বাংলাদেশের বোর্ড অব গভর্নরসের চেয়ারপারসন জনাব পারভিন মাহমুদ এফসিএ এবং নির্বাহী পরিচালক ড. মো: আবদুল করিম এ্যালান চেইনীর সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ ও গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন ।

স্মরণ সভায় পারভীন মাহমুদ এফসিএ বাংলাদেশের দারিদ্রপীড়িত ও সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাদানের ক্ষেত্রে চেইনীর মানবিক ভূমিকা কথা তুলে ধরেন । তিনি বলেন, একজন বিদেশী হওয়ার পরও চেইনী বাংলাদেশের শিক্ষা বিস্তার ও অন্যান্য সামাজিক দায়বদ্ধতা কর্মসূচিতে যে ভূমিকা রেখেছেন তাতে তিনি এদেশের মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

নির্বাহী পরিচালক ড. মো: আবদুল করিম বলেন, ১৯৭৩ সালে সুবিধাবঞ্চিত শিশুদের বিভিন্ন ঝুঁকিপূর্র্ণ কাজে লিপ্ত দেখে চেইনী তাদের জন্য কিছু করার কথা চিন্তা করেন। শিশুদের জীবনমান উন্নয়ন, শিক্ষা ও প্রশিক্ষন পরিচালনার জন্য প্রতিষ্ঠা করেন ইউসেপ বাংলাদেশ । বর্তমানে ইউসেপ বাংলাদেশ প্রতিবছর প্রায় ৩৫ হাজার শিশু, কিশোর ও যুবাদের শিক্ষা, দক্ষতা বৃদ্ধি ও শোভন কাজে সহায়তা প্রদান করছে ।

বাংলাদেশে নিযুক্ত নিউজিল্যান্ডের অনারারি কনসাল জনাব নিয়াজ আহমেদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানে ইউসেপ বোর্ড অব গভর্নরস এবং ইউসেপ এসোসিয়েশনের সদস্যবৃন্দ, ইউসেপের জ্যেষ্ঠ কর্মকর্তাবৃন্দ এবং বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা বাংলাদেশের অকৃত্রিম বন্ধু লিন্ডসে এ্যালান চেইনীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন ।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত