এইচএসসি, ও/এ/এএস লেভেলের পরীক্ষার্থীদের জন্য  

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের বিনামূল্যে আইইএলটিএস ক্র্যাশ কোর্স আয়োজন

  গ্রামনগর বার্তা রিপোর্ট

প্রকাশ: ৭ নভেম্বর ২০২১, ১৫:২৪ |  আপডেট  : ২৯ নভেম্বর ২০২২, ০৪:১৭

শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের একমাত্র ইন্টারন্যাশনাল এডুকেশন প্রোভাইডার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ [ইউসিবি] গত ৬ নভেম্বর এইচএসসি এবং ও/এ/এএস লেভেলের পরীক্ষার্থীদের জন্য বিনামূল্যে আইইএলটিএস ক্র্যাশ কোর্সের আয়োজন করে। এই আইইএলটিএস ক্র্যাশ কোর্সের লক্ষ্য ছিল শিক্ষার্থীদের আন্তর্জাতিক শিক্ষা লাভের স্বপ্ন পূরণের যাত্রায় সহায়তা করা। আইইএলটিএস ৮.৫ স্কোরধারী টরন্টো বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী আসিফ আরাফাতের টিম এই ক্র্যাশ কোর্স পরিচালনা করেন। 

কোর্সটি ঢাকার ১ গুলশান অ্যাভিনিউর এসএ টাওয়ারে অবস্থিত ইউসিবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন এবং ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাংগুয়েজ টেস্টিং সিস্টেম পরীক্ষায় অংশগ্রহণের কৌশল ও কিভাবে কম সময়ে সঠিক উপায়ে নিজেকে প্রস্তুত করা যায় সে সম্পর্কে জানতে পারেন। এই আয়োজনে ইংরেজি ভাষায় দক্ষতা লাভের ক্রমবর্ধমান গুরুত্ব, বিদেশে অধ্যয়নের সুযোগ, বিদেশি ডিগ্রি লাভের পর ক্যারিয়ার গঠন এবং বিদেশে পড়াশুনার বেশ কিছু গুরুত্বপূর্ণ দিক নিয়েও আলোচনা হয়। এতে, বিদেশে শিক্ষা লাভ এবং সফলতা অর্জনে বাংলাদেশী শিক্ষার্থীদের বিশ্বস্ত সহযোগী হিসেবে ইউসিবি’র নাম বেশ কয়েকবার উঠে আসে। 

অংশগ্রহণকারীরা তাদের উচ্ছ্বাস প্রকাশ করে যে, মোনাশ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করার একটি সোনালী সুযোগ শিক্ষার্থীরা পেতে যাচ্ছে এবং আসন্ন জানুয়ারি ব্যাচে ইউসিবি তে যোগদান করে তারা এখন ঢাকায় ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে তাদের মোনাশ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি যাত্রা শুরু করতে পারবে।

আলোচনা শেষে, এইচএসসি পরীক্ষার্থী সালমান রাশেদ এই কোর্স নিয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, “আমার অনেক বন্ধুর মতো আমারও আইইএলটিএস পরীক্ষা সম্পর্কে বিক্ষিপ্ত ধারণা ছিল, কিন্তু কিভাবে এ সম্পর্কে ভালোভাবে জানা যায় তা বুঝতে পারছিলাম না। আমি এইচএসসি পরীক্ষার পর বিদেশে শিক্ষা অর্জন করতে চাই; তাই, এ সম্পর্কে সঠিক ধারণা লাভে আমার এমন একটি কোর্সে অংশগ্রহণ করা প্রয়োজন ছিল। ইউসিবি’কে অসংখ্য ধন্যবাদ। আইইএলটিএস-এ ভালো স্কোর অর্জনে আমি এখন সঠিক পরিকল্পনা করে আগাতে পারবো।”

উল্লেখ্য, ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ [ইউসিবি] বাংলাদেশে মোনাশ কলেজ, অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার, যা র‍্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ-১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে [কিউএস ২০২২ র‍্যাঙ্কিং অনুযায়ী[। শিক্ষার্থীরা বাংলাদেশে ইউসিবি থেকে মোনাশ কলেজের প্রোগ্রামে যোগ দিয়ে ও/এএস/এ/এইচএসসি পর্যায়ের পরপরই মোনাশ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারবেন। মোনাশ বিশ্ববিদ্যালয়ে প্রবেশের শতভাগ নিশ্চয়তাসহ (প্রদত্ত প্রয়োজনীয়তা পূরণ করা সাপেক্ষে) শিক্ষার্থীদের জন্য ইউসিবিতে একই বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম ও অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’র সুবিধা রয়েছে। 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত