ইউক্রেনের জন্য ন্যাটো মহাসচিবের ইতিবাচক সাড়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ জুলাই ২০২৩, ১৭:১৮ |  আপডেট  : ৫ মে ২০২৪, ০৩:১৮

পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে যুক্তরাষ্ট্রসহ মিত্রদের চাপ দিয়ে আসছে মিত্র ইউক্রেন। যেভাবেই হোক ন্যাটোয় অর্ন্তভুক্ত হওয়া চায় দেশটির। এ অবস্থায় মঙ্গলবার (১১ জুলাই) জোটের মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, ‘সামরিক জোটের সদস্যরা শীর্ষ সম্মেলনে ন্যাটো থেকে ইউক্রেনের জন্য জোরালো ও ইতিবাচক বার্তা দেবে।’

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে জড়ো হচ্ছেন নেতারা। মঙ্গলবার (১১ জুলাই) শুরু হচ্ছে দুই দিনের সম্মেলন। এবারের সম্মেলন বিভিন্ন দিক থেকে গুরুত্বপূর্ণ বলছেন বিশ্লেষকরা। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধসহ বেশ কিছু ইস্যু গুরুত্বপাবে।

সকালে ভিলনিয়াসে জেনস স্টলটেনবার্গ বলেছেন, ২০০৮ সাল থেকে জোটে আসতে চেষ্টা করছে দেশটি। তারা অনেক দূর এগিয়েছে। ইউক্রেন কোনও একসময় অন্তর্ভুক্ত হবে বলে প্রাথমিক ইঙ্গিত দিয়েছিল ন্যাটো। এখন ইউক্রেন ন্যাটোর অনেক কাছাকাছি। আমি মনে করি সিদ্ধান্ত প্রতিফলনের সময় এসেছে।

ইউক্রেন অন্তর্ভুক্ত করা নিয়ে বিভক্ত ন্যাটোর নেতারা। বাইডেন বলেছেন, জোটের সদস্য হতে এখনও উপযুক্ত নয় কিয়েভ। পশ্চিমা সামিরক জোটের সদস্য হতে হলে সদস্য সব দেশের অনুমতি লাগে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত