ইউক্রেনকে বিনা মূল্যে আর ইন্টারনেট দেবেন না ইলন মাস্ক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২২, ১২:২৯ |  আপডেট  : ১ মে ২০২৪, ১৮:২৭

অনির্দিষ্টকালের জন্য ইউক্রেনকে বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিতে আগ্রহী নয় বলে জানিয়েছেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি স্পেসএক্সের প্রধান ইলন মাস্ক। স্থানীয় সময় গতকাল শুক্রবার ইলন মাস্ক বলেছেন, তাঁর প্রতিষ্ঠান স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের মাধ্যমে ইউক্রেনে আর ইন্টারনেট সেবা দিতে আগ্রহী নয়। প্রতিষ্ঠানটি এ জন্য যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ পেন্টাগনের কাছে অনুদান চেয়েছে।

রাশিয়া-ইউক্রেন সংকট নিরসনে প্রস্তাব দেওয়ার কয়েক দিনের মধ্য ইলন মাস্ক এমন মন্তব্য করলেন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করা পোস্টেও বিনা মূল্যে ইন্টারনেট সেবা দিতে আগ্রহী নয় বলে জানিয়েছেন ইলন মাস্ক।

এ বছরের ফেব্রুয়ারিতে শুরু হয় রাশিয়া ইউক্রেন যুদ্ধ। এ সময় রুশ আক্রমণে ইউক্রেনের যোগাযোগব্যবস্থার অবকাঠামো ধ্বংসের দারপ্রান্তে চলে যায়। এরপরই এগিয়ে আসেন ইলন মাস্ক। তিনি ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনকে বিনা মূল্যে স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে কয়েক হাজার টার্মিনাল পাঠান। এ ইন্টারনেট সেবার পুরো খরচ ব্যয় করেছে স্পেসএক্স। কিন্তু এখন আর বিনা মূল্যে এ সেবা চালানো সম্ভব না বলে জানিয়েছেন তিনি।

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্সকে ইউক্রেনে সেবা দিতে প্রতি মাসে ২০ মিলিয়ন ডলার খরচ হচ্ছে। এখন পর্যন্ত ৮০ মিলিয়ন ডলারের বেশি খরচ করেছেন তিনি।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্পেসএক্স গত মাসে পেন্টাগনকে এক চিঠি পাঠিয়ে বলেছে, তারা ইউক্রেনের স্টারলিংক পরিষেবায় অনির্দিষ্টকালের জন্য চালিয়ে যেতে পারে না। মার্কিন সামরিক বাহিনী প্রতি মাসে কয়েক মিলিয়ন ডলার সাহায্য না করলে তাদের ইউক্রেনে সেবা দেওয়া বন্ধ করতে হতে পারে।

ইলন মাস্কের ইন্টারনেট ব্যবহার করে সুবিধা পেয়েছেন বেসামরিক নাগরিক এবং ইউক্রেনের সেনারা। এ সেবা ব্যবহার করে রুশ সেনাদের বিরুদ্ধে বিভিন্ন সাফল্য পেয়েছেন তারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাখাইলো পোদলায়েক বলেছেন, তারা এ সমস্যা সমাধানে একটি উপায় বের করতে পারবেন। কিন্তু উপায় বের হওয়ার আগ পর্যন্ত যেন স্পেসএক্স তাদের সেবা অব্যাহত রাখে।

পেন্টাগনের কাছে ইলন মাস্ক গত সেপ্টেম্বরে চিঠিটি পাঠিয়েছেন। সিএনএনের হাতে সেই চিঠি আছে। চিঠিতে বলা হয়েছে, স্টারলিঙ্ক এতো দিন সেবা দেওয়ার জন্য কোনো তহবিল চায় না। স্পেসএক্স বলেছে, বছরের বাকি সময়ের জন্য ১২০ মিলিয়ন ডলারের বেশি খরচ হবে। পরবর্তী ১২ মাসের জন্য ৪০০ মিলিয়ন ডলারের কাছাকাছি খরচ হতে পারে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত