আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৩, ১৮:৪৪ |  আপডেট  : ৩ মার্চ ২০২৪, ১৩:২৩

ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর রিটার্ন জমা দেয়ার সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত রিটার্ন জমা দেয়া যাবে।বুধবার (২৯ নভেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর।

প্রজ্ঞাপণে বলা হয়, ব্যক্তিশ্রেণির করদাতাদের আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ সময় ছিল ৩০ নভেম্বর। এখন সেটি বাড়িয়ে ২০২৪ সালের ৩১ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।

এছাড়া কোম্পানি করদাতাদের রিটার্ন জমার সময়ও বাড়ানো হয়েছে। এই শ্রেণির করদাতাদের রিটার্ন জমার শেষ সময় ছিল আগামী বছরের ১৫ জানুয়ারি, সেটি এখন ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে।

এর আগে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর অনুরোধ জানিয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছিল ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। চিঠিতে বলা হয়, নতুন আয়কর আইন প্রতিপালন ও আয়কর পরিপত্র দেরিতে প্রকাশ করার কারণে করদাতারা প্রস্তুতির তেমন সময় পাননি। অন্যদিকে রাজনৈতিক পরিস্থিতি ও আসন্ন জাতীয় নির্বাচনের কারণে অনেক করদাতার পক্ষেই ৩০ নভেম্বরের ভেতরে আয়কর রিটার্ন দাখিল সম্ভব হবে না।

গত ১ নভেম্বর থেকে শুরু হয়েছে আয়কর রিটার্ন জমা। এনবিআর জানিয়েছে, ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস ২০২৩। এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ বছর আয়কর দিবসের প্রতিপাদ্য- ‘কর দেবো গড়ব দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’ স্লোগান হলো- ‘আমরা বদলে যাবো, আমরা বদলে দিবো।’

অনলাইনে আয়কর রিটার্ন (www.etaxnbr.gov.bd) দাখিল সিস্টেমটি চালু রয়েছে। এরইমধ্যে করদাতারা এ সিস্টেমে রেজিস্ট্রেশন করাসহ রিটার্ন তৈরি এবং রিটার্ন দাখিল করতে পারছেন। হটলাইন নম্বর: ০৯৬৪৩৭১৭১৭১ এর মাধ্যমে ই-রিটার্ন সম্পর্কে পরামর্শ নিয়ে করদাতারা অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন বলে জানিয়েছে এনবিআর।


  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত