আর্জেন্টিনা নয়, কাতার বিশ্বকাপ ঘরে তুলবে ব্রাজিল: টিম কাহিলের ভবিষ্যদ্বাণী

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ১২:৩৭ |  আপডেট  : ৫ মে ২০২৪, ০৬:৩০

গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত কাতার বিশ্বকাপ মাঠে গড়াতে বাকি মাত্র ৫ দিন। ইতোমধ্যে অংশগ্রহণকারী দলগুলো তাদের স্কোয়াড ঘোষণা করতে শুরু করেছে। অনেকে ইতোমধ্যে কাতারে পা রেখেছে। বাংলাদেশেও শুরু হয়েছে ফুটবল বিশ্বকাপের আমেজ। ইতোমধ্যে সমর্থকরা তাদের পছন্দের পতাকা বাড়ির ছাদে, গাড়িতে, অফিসে উত্তোলন করতে শুরু করেছে।

ব্রাজিল নাকি আর্জেন্টিনা। ফুটবল বিশ্বকাপ চলাকালীন সবচেয়ে বেশিবার করা প্রশ্ন বুঝি এটাই। ভক্তদের তর্ক যুদ্ধে কাউকেই পিছিয়ে রাখার সুযোগ নেই। ব্রাজিলের ষষ্ঠ শিরোপা নাকি লিওনেল মেসির প্রথম। কিংবা শিরোপা ধরে রাখতে পারবে কি ফ্রান্স? নাকি পুনরুদ্ধার করবে জার্মানি। কাতার বিশ্বকাপ পৌঁছে গেছে দোরগড়ায়। শুরুর ক্ষণ যতই এগিয়ে আসছে ততই বাড়ছে হিসেব নিকেশ। কে এগিয়ে কে পিছিয়ে তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। 

এই যেমন আন্তর্জাতি গণমাধ্যম রয়টার্সের জরিপ বলছে শিরোপা ঘরে তুলবে ব্রাজিল। আর ফিফা গেমের ফ্র্যাঞ্চাইজি ইএ স্পোর্টস বলছে শিরোপা জিতবে আর্জেন্টিনা। এবার সম্ভাব্য চ্যাম্পিয়ন কে হচ্ছে এমন কথার লড়াইয়ে যুক্ত হলেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম কাহিল। তার মতে আর্জেন্টিনা নয়, কাতার বিশ্বকাপ ব্রাজিলের ঘরে যাবে। আর মেসিরা অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেবে। 

সোমবার (১৪ নভেম্বর) কাতার বিশ্বকাপের ওয়েবসাইটে বিশ্বকাপের চ্যাম্পিয়ন সম্পর্কে ভবিষ্যদ্বাণী করেন টিম কাহিল। মঙ্গলবার (১৫ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করে। 

এ ব্যাপারে সাবেক অজি অধিনায়ক বলেন, অস্ট্রেলিয়া দ্বিতীয় রাউন্ডেই বিদায়ঘণ্টা বাজিয়ে দেবে লিওনেল মেসির আর্জেন্টিনার। চার বিশ্বকাপে সকারুজদের হয়ে খেলা এই তারকা জানান, আমি আশা করব অস্ট্রেলিয়া কাজটা করতে পারবে, কারণ আপনি আপনার দেশ ভালো করুক এমনটাই চান।

আর্জেন্টিনাকে হারাতে হলে কী করতে হবে, সে টোটকাটাও বাতলে দিলেন দলকে। বললেন, আমরা যদি মেসিকে আটকে দিতে পারি তাহলে আর্জেন্টিনাকে হারিয়ে সামনে এগিয়ে যেতে পারব আমরা।

আফ্রিকান দলগুলোও এবার ছেড়ে কথা বলবে না উল্লেখ করে অস্ট্রেলিয়ার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা আরও বলেন, যখন আপনি ক্যামেরুন, সেনেগাল আর ঘানার দিকে তাকাবেন তখন দেখবেন তারা বেশ কিছু বিশ্বমানের খেলোয়াড় পেয়েছে। যারা বিশ্বের অন্যতম সেরা লিগগুলোয় খেলে, তারা প্রতিনিয়ত প্রতিভার জন্ম দিয়েই যাচ্ছে।

অজনপ্রিয় মতামত এখানেই শেষ নয় তার। কাহিলের ভবিষ্যদ্বাণী, সৌদি আরব আর কাতার খেলবে শেষ ষোলোয়। এমনকি কাতার শেষ ষোলোয় ইংল্যান্ডকেও হারিয়ে দেবে বলে মন্তব্য করেছেন তিনি। তার কথা, আমি ইংল্যান্ডে খেলেছি, কিন্তু আমি এখন কাতারে থাকছি আর অ্যাস্পায়ার অ্যাকাডেমিতে কাজ করছি। আন্ডারডগদের বেছে নিয়েছি মূলত আবেগতাড়িত হয়ে।

আগামী ১৮ ডিসেম্বর ৮০ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন লুসাইল স্টেডিয়ামে ফাইনালে ব্রাজিল আর বেলজিয়াম মুখোমুখি হবে উল্লেখ করে কাহিল বলেন, আমি বেলজিয়ামের বড় ভক্ত। তাদের স্কোয়াড আর ম্যানেজমেন্ট যেমন, তার দুটোরই। তবে যখন আপনি ব্রাজিলের বিপক্ষে খেলবেন, তখন দেখবেন তারা বিশ্বের অন্যতম শক্তিশালী দল। বিশ্বকাপ জেতারও সম্ভাবনা তাদেরই বেশি।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত