আর্জেন্টিনা–ফ্রান্সের ফাইনালের রেফারি কে, কোন দেশের?

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১৬ ডিসেম্বর ২০২২, ১০:০৩ |  আপডেট  : ৩ মে ২০২৪, ০০:৫৩

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের একেবারে শেষ লগ্নে এসে দাঁড়িয়েছে। কাতারের মরুর বুকে বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হওয়ার অপেক্ষায় আর্জেন্টিনা ও ফ্রান্স। রোববার (১৮ ডিসেম্বর) লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য হাইভোল্টেজ ম্যাচটির রেফারির দায়িত্বে কে থাকছেন? তিনি কোন দেশের? সমর্থকদের এ প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছে ফিফা।

চলমান বিশ্বকাপে রেফারি নিয়ে বেশ সমালোচনা চলছে। তিন-চারটি ম্যাচ নিয়ে বেশ বিতর্কও তৈরি হয়েছে। তাই সমর্থকদের মনে ভালোভাবেই উঁকি দিয়েছে এমন প্রশ্নের। 

এদিকে ফিফা জানিয়েছে পোল্যান্ডের রেফারি সিমন মার্চিনিয়াক আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনাল ম্যাচ পরিচালনা করবেন। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

চলমান বিশ্বকাপে এর আগেও আর্জেন্টিনা ও ফ্রান্স দুই দলেরই ম্যাচ পরিচালনা করেছেন ৪১ বছর বয়সী মার্চিনিয়াক। শেষ ষোলোতে আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ও গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচে রেফারি ছিলেন এই পোলিশ। 

শিরোপা নির্ধারণী ম্যাচটিতে মার্চিনিয়াকের সহকারী হিসেবে থাকবেন তার স্বদেশি পাভেল সোকোলনিৎসকি ও তমাস লিস্তকিয়েভিচ। ফাইনালের দুই সহকারীকে নিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা-আইসল্যান্ড ও জার্মানি-সু্ইডেন ম্যাচ চালিয়েছিলেন ২১ বছর বয়সে প্রথম রেফারির দায়িত্ব পালন করা মার্চিনিয়াক। পোল্যান্ডের প্রথম রেফারি হিসেবে বিশ্বকাপ ফাইনাল পরিচালনার দায়িত্ব পেলেন একটা সময় শৌখিন ফুটবল খেলা মার্চিনিয়াক।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত