আর্জেন্টিনার বিপক্ষে মদরিচের মনে পড়বে ২০০৬ সালের সেই স্মৃতি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৯:৫৬ |  আপডেট  : ৩০ এপ্রিল ২০২৪, ১২:২২

বিশ্বকাপ ফুটবলের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। এ ম্যাচে ক্রোয়াটদের প্রাণভোমরা যে লুকা মদরিচ, সেটি না বললেও চলছে। প্রতিপক্ষ হিসেবে আর্জেন্টিনা ক্রোয়াট তারকার কাছে বিশেষ কিছুই। ক্রোয়েশিয়ার জার্সি গায়ে আন্তর্জাতিক ফুটবলে মদরিচের অভিষেক যে আর্জেন্টিনার বিপক্ষেই।

তারিখটা ১ মার্চ, ২০০৬। সুইজারল্যান্ডের বাসেলে এক প্রীতি ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে প্রথম মাঠে নামলেন ২০ বছর বয়সী মদরিচ। লিওনেল মেসিও তখন ক্যারিয়ারের শুরুর দিনগুলোতে। ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো ক্রাঞ্জকার ঝুঁকিটা নিয়েছিলেনই। মদরিচ তখন ক্রোয়েশিয়ার ক্লাব দিনামো জাগরেবের উঠতি তারকা। জার্মানিতে ২০০৬ বিশ্বকাপ শুরু হতে তখনো মাস তিনেকের মতো বাকি। মদরিচ সেদিন আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নেমেই প্রমাণ করেছিলেন নিজের যোগ্যতা। তিনি যে ক্রোয়েশিয়ান ফুটবলের ভবিষ্যতের তারকা হতে চলেছেন, আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে সেটার ভালোই ইঙ্গিত মিলেছিল। 

হোসে পেকারম্যানের আর্জেন্টিনার বিপক্ষে ক্রোয়েশিয়া ম্যাচটা জিতেছিল ৩–২ গোলে। তৃতীয় মিনিটে ইভান ক্লাসনিচের গোলে এগিয়ে গিয়েছিল ক্রোয়েশিয়া। পরের মিনিটে কার্লোস তেভেজ সমতা ফেরানোর পর ৬ মিনিটে মেসির গোলে ২–১ গোলে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। ৫২ মিনিটে দারিও সরনা সমতা ফেরান। ম্যাচের যোগ করা সময়ে দারিও সিমিচের গোলে ক্রোয়েশিয়া ম্যাচটা জিতে যায়।

বাসেলের সেই ম্যাচের পর কেটে গেছে ১৬ বছর। সেই তরুণ লুকা মদরিচ এখন ক্রোয়েশিয়ার ফুটবলের সবচেয়ে বড় তারকা। ব্রাজিলের সঙ্গে খেলা ম্যাচটি ছিল মদরিচের ১৬০তম আন্তর্জাতিক ম্যাচ। টটেনহামে খেলেছেন, এখন আছেন রিয়াল মাদ্রিদের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে। ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে তুলেছিলেন বিশ্বকাপের ফাইনালে। জিতেছেন ব্যালন ডি’অর। দেশের হয়ে গোল করেছেন ২৩টি, গোলে সহায়তা ১৬টি।

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৩–০ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। সে ম্যাচে আর্জেন্টাইন গোলকিপার উইলি কাবায়েরোর ভয়ংকর এক ভুলে গোল হজম করতে হয়েছিল আর্জেন্টিনাকে। তবে মদরিচ দূরপাল্লার শটে করা দুর্দান্ত এক গোলে আর্জেন্টিনার বিপর্যয় বাড়িয়েছিলেন। ম্যাচটা ক্রোয়েশিয়া জিতেছিল ৩–০ গোলে।

এবার আর গ্রুপ পর্ব নয়, একেবারে সেমিফাইনালে মুখোমুখি দুই দল। ম্যাচটি ক্রোয়েশিয়ার চার বছর আগের স্মৃতি ফিরিয়ে আনার, আর্জেন্টিনার জন্য ‘প্রতিশোধ’ নিয়ে শিরোপার লড়াইয়ে আরেক ধাপ এগিয়ে যাওয়ার।১৬ বছর আগের স্মৃতি মদরিচের মনে এ ম্যাচে না এসে পারেই না! 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত