আর্কিটেকচার ইন্জিনিয়ারিং এ ঋতু মনির মাসটার্স ডিগ্রি লাভ

  জাকির হোসেন সুমন, ব্যাুরো চিফ ইউরোপ

প্রকাশ: ২০ এপ্রিল ২০২২, ১৩:৩৬ |  আপডেট  : ১৩ এপ্রিল ২০২৪, ২৩:১০

আফরিন আজিজ ঋতু ইতালির ঐতিয্যবাহী ভেনিস ইউউভ বিশ্ববিদ্যালয়ের (università iuav di venezia) আর্কিটেকচার ইন্জিনিয়ারিং (architettura) বিভাগ থেকে মাসটার্স ডিগ্রি অর্জন করেছেন।  ঋতু  সহ অন্যান্য শিক্ষার্থীদের মাসটার্সের ফলাফল ঘোষনা করা হয়। ৬ পয়েন্টের ফাইন্যাল প্রেজেনটেশনে ঋতু পূর্ণ ৬ পয়েন্ট পেয়ে অসামান্য মেধার পরিচয় দিয়েছেন। 

বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার ইন্জিনিয়ারিং ইনস্টিটিউটে আয়োজিত এ অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের অভিভাবক, শুভাকাঙ্খিরা উপস্থিত ছিলেন। এ সময় মাসটার্স কম্পিলিট করা শিক্ষার্থীদের মাথায় সবুজ পাতার বিশেষ মুকুট পরিয়ে সম্মান জানানো হয়।

আফরিন ঋতুর অসামান্য ভালো ফলাফলের জন্য বিশ্ববিদ্যালয় থেকে তাকে একটি স্কলার শিপ প্রদান করা হয়। তিনি শিগ্রিই উচ্চ শিক্ষার জন্য স্পেন যাবেন।

আফরিন ঋতু বর্তমানে আন্তর্জাতিক হোটেল কম্পানী হিলটনের একটি প্রজেক্টে কাজ করছেন। এ ছাড়াও ঋতু বাংলাদেশি অভিবাসীদের বিনামূল্যে অনলাইনে ইতালিয় ভাষা শিক্ষা দেন (Rhitu’s Italian Class) এর মাধ্যমে। তিনি আগামীতেও সোস্যাল কাজ অব্যাহত রাখতে চান এবং বাংলাদেশি কম্যুনিটির যে কারো নির্মান সংক্রান্ত যে কোনো সমস্যার সমাধানে সহযোগীতা করতে আগ্রহী বলে জানান।

ঋতু মনির বাবা আবদুল আজিজ সেলিম এবং মা শাহনাজ আজিজ শিরিন সকলের কাছে দোয়া চেয়েছেন। তাদের দুই সন্তানের মধ্যে ঋতু মনি বড়।  ২০০১ সালে মাত্র ৭ বছর বয়সে তিনি মা বাবার সাথে ইতালিতে আসেন। আফরিন ঋতুর স্বামী মোঃ নূরুজ্জামান। তিনি ইতালির একটি জাহাজ নির্মান কম্পানীতে চাকরী করেন। তিনি বলেন, ঋতু মনির এই সাফল্য ইতালির সকল বাংলাদেশির সাফল্য।

তিনি আশা করেন ঋতু মনি কে দেখে নতুন প্রজন্ম লেখাপড়ায় আরো বেশি মনোযোগী হবে। তারা বিশ্বাস করতে শিখবে, আমরাও পারি।  ঋতুর এই সাফল্যের জন্য কিছু ঘনিষ্ঠজন ও বন্ধুদের নিয়ে ইফতার ও দোয়ার আয়োজন করা হয় ।  সেখানে কমিউনিটি বিশিষ্ট ব্যাক্তি বর্গ ছাড়াও শুভাকাঙ্ক্ষী রা উপস্থিত ছিলেন ।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত